বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

শীতের আমেজের মাঝেও নিম্নচাপের ভ্রূকুটি! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

০৯:২৩ এএম, নভেম্বর ১৯, ২০২১

শীতের আমেজের মাঝেও নিম্নচাপের ভ্রূকুটি! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কার্তিক গিয়ে এখন অগ্রহায়ণ মাস, তবু দেখা নেই শীত বুড়োর। জাঁকিয়ে শীত না পড়লেও, রাজ্য জুড়ে এখন পরিবেশ বেশ মনোরম। গরমের যেমন দাপট নেই, তেমনই আবার নেই কনকনে ঠাণ্ডা। এই অবস্থায় বাঙালি শীত শীত আমেজ নিয়েই দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছে বলা যায়।

তবে, এই মনোরম আবহাওয়ার আবার শুক্রবারের পর পরিবর্তন হতে পারে। কারণ ফের দুয়ারে নিম্নচাপ। তাই আবহাওয়ার খামখেয়ালী ভাবের সঙ্গে রয়েছে বৃষ্টির সম্ভবনা। কাজেই হাওয়া অফিস জানাচ্ছে শীত এখনও দূরেই। আবার এরই মাঝে হাওয়া অফিস এও জানাচ্ছে, আগামী সোমবার থেকে রাজ্যের বেশিরভাগ জায়গায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবহাওয়াবিদদের মতে, রাতের দিকে তাপমাত্রা কমার কারণে শীত শীত ভাব অনুভূত হবে। কিন্তু স্থায়ীভাবে কনকনে ঠাণ্ডা পরতে এখনও অপেক্ষা করতে হবে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী দুই থেকে তিনদিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমলেও, ফের সপ্তাহ শেষে শীতের আমেজ কমে যাবে। প্রধানত শনিবারের পর থেকেই বাড়তে থাকবে রাতের তাপমাত্রা। কলকাতার তাপমাত্রা ২০ থেকে ২২ ডিগ্রি পর্যন্ত যেতে পারে। পাশাপাশি শনিবার থেকে সোমবারের মধ্যে বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে। বৃষ্টির সম্ভবনা রয়েছে কলকাতাতেও। হালকা বৃষ্টি হতে পারে হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও।

হাওয়া অফিস জানাচ্ছে, জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে, যেটি ক্রমশ তামিলনাড়ুর দিকে এগোবে। এই নিম্নচাপের প্রভাবে বাংলার বায়ুমণ্ডলে প্রবেশ করবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। এর ফলে আবহাওয়ার পরিবর্তন হবে। শনিবার থেকে দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। উপকূলের জেলাগুলিতে বৃষ্টি বাড়ার সম্ভবনা রয়েছে। তবে আগামী দু’দিন পর কলকাতার তাপমাত্রা ২০ ডিগ্রি অতিক্রম করবে।

দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভবনা থাকলেও, আগামী কয়েকদিন উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভবনা নেই। রাতের দিকে তাপমাত্রা সামান্য কমবে। আবার ভোরের দিকে শীতের আমেজ থাকবে। পাশাপাশি ভোরের দিকে কুয়াশাও থাকবে। মোটের উপর উত্তরবঙ্গের আবহাওয়া শুষ্কই থাকবে।

এবছরে একের পর এক নিম্নচাপের প্রভাবে জেরবার মানুষ। একটার রেশ কাটতে না কাটতেই আরও একটা হাজির হচ্ছে। আর এই সময় এই নিম্নচাপের কারণে বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। এই অবস্থায় মানুষের এখন একটাই প্রশ্ন, কবে আসবে কনকনে ঠাণ্ডা? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের জেরে শীত আসতে দেরি হচ্ছে। কাজেই জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করতে হবে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত। ১৫ ডিসেম্বরের আগে আপতত জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। তবে ভোরের দিকে তাপমাত্রা কমতে পারে। আবার রাতের দিকে শীত শীত ভাব অনুভূত হবে।