শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

প্রবল ঝড়-বৃষ্টি-বজ্রপাতের পূর্বাভাস রাজ্যে! কবে থেকে ভিজতে চলেছে বাংলা?

১২:০৪ পিএম, জুলাই ১১, ২০২১

প্রবল ঝড়-বৃষ্টি-বজ্রপাতের পূর্বাভাস রাজ্যে! কবে থেকে ভিজতে চলেছে বাংলা?

রাজ্যে ফের প্রবল ঝড়-বৃষ্টি-বজ্রপাতের পূর্বাভাস৷ মঙ্গলবার থেকেই উত্তরবঙ্গে দু-একটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। কলকাতায় মূলত আজ ও কাল মেঘলা আকাশ থাকবে। সঙ্গে বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। শহরে বজ্রগর্ভ মেঘ থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গল ও বুধবার আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টি। কোচবিহার এবং জলপাইগুড়িতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এই দুই জেলায় বিক্ষিপ্তভাবে ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। বুধবার ওড়িশা, জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ বিহার, মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, এই তিন জেলায় বজ্রপাতের আশঙ্কাও রয়েছে।

দক্ষিণবঙ্গেও মঙ্গলবার থেকে প্রবল বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলি যেমন নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে বৃষ্টির সম্ভাবনা বেশি। অন্যদিকে গত ২৪ ঘন্টায় কলকাতায় বৃষ্টি হয়নি৷ তবে এদিন থেকে ভিজতে চলেছে শহরও।

আগামী দুই একদিনে সারা ভারত জুড়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর অবস্থান। উত্তর পশ্চিম ভারতে পূবালী হাওয়া সক্রিয় হচ্ছে। ফের সক্রিয় হবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু । তার ফলে আগামী ৪/৫ দিন দিল্লি সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস। আজ-কাল-পরশু দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডিগড় ও উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির পূর্বাভাস। আজ ও কাল আন্দামান এবং উড়িষ্যায় ভারী বৃষ্টি হতে পারে। ছত্রিশগড়, মধ্যপ্রদেশ, বিদর্ভ ও ওড়িশা এবং দক্ষিণে গুজরাট, গোয়া, ঘাট মহারাষ্ট্র, কর্ণাটক ও কেরালায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি বিহারেও।

উড়িষ্যা উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত একটি ঘূর্ণাবর্ত রয়েছে । আগামী ২৪ ঘণ্টায় এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে এই নিম্নচাপ। যার অবস্থান উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে৷ এই নিম্নচাপের প্রভাবেই মধ্য ভারতের উপর একটি শিয়ার জোন তৈরি হবে। এছাড়াও মৌসুমী অক্ষরেখা উত্তর-পশ্চিম রাজস্থান থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এটি উত্তরপ্রদেশের পর মধ্যপ্রদেশ, ছত্রিশগড় এবং ওড়িশার উপর দিয়ে গেছে। এসবের প্রভাবেই পশ্চিম ভারত, মধ্য ভারত ও দক্ষিণ ভারতে আগামী ৪/৫ দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।