বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অকাল বর্ষণ রাজ্যজুড়ে! বৃষ্টি শেষে কি পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?

০৯:৫৯ এএম, জানুয়ারি ১৩, ২০২২

অকাল বর্ষণ রাজ্যজুড়ে! বৃষ্টি শেষে কি পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পৌষেও বৃষ্টি হচ্ছে রাজ্যজুড়ে। আবহাওয়ার পরিবর্তনে উধাও শীত। থাকার মধ্যে আছে সামান্য শীতের পরশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে তাপমাত্রা। রাতের দিকেও বাড়ছে তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই আবারও বাংলায় বৃষ্টি। উল্লেখ্য, গত সোমবার থেকেই রাজ্যে শীত উধাও। সোমবারই রাজ্যব্যাপী বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস। এই বৃষ্টি চলবে ১৪ জানুয়ারি শুক্রবার পর্যন্ত, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতা এবং হাওড়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। পাশাপাশি জেলাগুলিতে রয়েছে শিলাবৃষ্টির সম্ভবনা। হাওয়া অফিস জানাচ্ছে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়তে পারে। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব-পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এই জেলাগুলিতে মাঝারি বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। এর জেরে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তাপমাত্রা সামান্য বেড়ে ১৭.৫ ডিগ্রি থেকে বেড়ে ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। তবে, দিনের তাপমাত্রা কমেছে।

এদিকে, অসময়ের এই বৃষ্টি এবং গঙ্গাসাগর থেকে বহমান দক্ষিণা বাতাসের জেরে রাজ্যে শীতের আমেজ বহাল থাকবে। আজও গোটা বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামীকাল অর্থাৎ শনিবারও দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে হাওয়ার গতিপথের পরিবর্তন হয়েছে, এর পাশাপাশি বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া এই দুয়ের প্রভাবেই এই বৃষ্টিপাত হবে বলে জানান হয়েছে।

হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার থেকে দিনের ও রাতের তাপমাত্রা কমবে অনেকটাই। তবে ১৪ কিংবা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না তাপমাত্রা। ফলে জাঁকিয়ে শীতের ইঙ্গিত এখনই নেই। অন্যদিকে, উত্তরবঙ্গের ক্ষেত্রে ৪৮ ঘণ্টায় সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। কিছু কিছু জায়গায় শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।