শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

নিম্নচাপের চোখরাঙানি, রাজ্যে লাল সতর্কতা! সপ্তাহ জুড়ে ভিজতে চলেছে কোন কোন জেলা?

০৯:৪৯ পিএম, জুলাই ২৬, ২০২১

নিম্নচাপের চোখরাঙানি, রাজ্যে লাল সতর্কতা! সপ্তাহ জুড়ে ভিজতে চলেছে কোন কোন জেলা?

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণাবর্ত। আগামী ২৮ জুলাইয়ের মধ্যেই তা থেকে নিম্নচাপ ঘনীভূত হওয়ার সম্ভাবনা। তার জেরে আগামীকাল থেকেই রাজ্য জুড়ে প্রবল বৃষ্টির আশঙ্কা। রাজ্যে ইতিমধ্যেই জারি করা হয়েছে লাল সতর্কতা। পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূলের জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া, ঝাড়গ্রামে ভারী থেকে অতিভারীর বৃষ্টির সম্ভাবনা। ২৭ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, উপকূলের জেলাগুলি যথা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া ও পূর্ব বর্ধমানে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। এই জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার আশঙ্কা। কলকাতা, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমানে হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। এই দু'দিন এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস।

[caption id="attachment_23852" align="alignnone" width="1280"]নিম্নচাপের চোখরাঙানি, রাজ্যে লাল সতর্কতা! সপ্তাহ জুড়ে ভিজতে চলেছে কোন কোন জেলা? / প্রতীকী ছবি নিম্নচাপের চোখরাঙানি, রাজ্যে লাল সতর্কতা! সপ্তাহ জুড়ে ভিজতে চলেছে কোন কোন জেলা? / প্রতীকী ছবি [/caption]

৩০ জুলাই, শুক্রবার, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতে কমলা সতর্কবার্তা জারি করা হয়েছে। পূর্ব বর্ধমান এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির পূর্বাভাস। জারি হলুদ সতর্কবার্তা। ইতিমধ্যেই আবহাওয়া দপ্তরের তরফে সতর্ক করে বলা হয়েছে, ভারী থেকে অতিভারী বৃষ্টির জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন নদীর জলস্তর বাড়তে পারে। এছাড়াও নিচু এলাকাগুলি প্লাবিত হতে পারে। তাই বন্যার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

অন্যদিকে, আবহাওয়া দপ্তরের তরফে মৎস্যজীবীদের বিশেষভাবে সতর্ক করা হয়েছে যে, উত্তর বঙ্গোপসাগর এবং সন্নিহিত এলাকায় নিম্নচাপ তৈরি হতে চলেছে। সেই কারণে ২৮ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত তাঁরা যেন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যাঁরা ইতিমধ্যেই গিয়েছেন, তাঁদের ২৮ জুলাই বিকেলের মধ্যে ফিরে আসতেও বলা হয়েছে।