তবে কি অবশেষে বর্ষার দিন ফুরোলো? এবার কি তবে আসবে শীত? কি বলছে আবহাওয়া দফতর?

তবে কি অবশেষে বর্ষার দিন ফুরোলো? এবার কি তবে আসবে শীত? কি বলছে আবহাওয়া দফতর?
তবে কি অবশেষে বর্ষার দিন ফুরোলো? এবার কি তবে আসবে শীত? কি বলছে আবহাওয়া দফতর? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটানা বৃষ্টির শেষে অবশেষে মেঘমুক্ত পরিষ্কার নীল আকাশ দেখল দক্ষিণবঙ্গ। বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমেছে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির কোনও সম্ভবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ভোরের দিকে শিরশিরে হাওয়া অনুভূত হচ্ছে। সকালের দিকে হালকা চাদরের প্রয়োজন পড়ছে বাংলার মানুষের। তবে কি অবশেষে বর্ষা বিদায় নিতে চলেছে বাংলা থেকে? আসতে চলেছে শীত? এই প্রশ্নের উত্তরে রাজ্যের মানুষকে আশার বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানাচ্ছে, এবার পিছু ছাড়তে চলেছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছে যে, ২৩ অক্টোবর অর্থাৎ আগামিকাল, শনিবার থেকেই এই রাজ্য থেকে বিদায় নেবে বৃষ্টি। বুধবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ছিল বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবারও বৃষ্টির আভাস থাকলেও, দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কমেছে বৃষ্টির সম্ভবনা। আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, শুক্রবার থেকেই শুকনো থাকবে আবহাওয়া। হাওয়া অফিস জানাচ্ছে বর্ষা বিদায় নিয়েছে। শনিবারের মধ্যেই গোটা রাজ্য থেকে বর্ষা বিদায় নেবে। পাশাপাশি ২৬ অক্টোবরের মধ্যে গোটা দেশ থেকেই বিদায় নেবে বর্ষা। যে কয়েক টুকরো স্থানীয় মেঘ রয়েছে, এবার তারও মেয়াদ শেষের পথে।

এদিকে, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়ায় ভ্যাপসা গরমও কিছুটা বেড়েছে। রাতের তাপমাত্রাও বেড়েছে স্বাভাবিকের তুলনায়। শুক্রবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের দিকে তাপমাত্রা কিছুটা কমবে, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রাতের দিকে ২-৩ ডিগ্রি কমতে পারে তাপমাত্রা। তার ফলে রাতের দিকে শীত-শীত আমেজ অনুভূত হবে। কাজেই এখনই শীত না পড়লেও, শীতের আমেজ এই সপ্তাহেই পাবেন শহরবাসী, এমনই পূর্বাভাস হাওয়া অফিসের।

এদিকে বিহারের উপরে অবস্থান করা নিম্নচাপ শক্তি হারিয়ে ফেলায় উত্তরবঙ্গে বৃষ্টি দাপট কমবে। বুধবার দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ার, এই তিন জেলায় লাল সতর্কতা জারি ছিল। উত্তরবঙ্গের প্রায় এই সব জেলাতেই প্রবল বৃষ্টিপাত হয়। তিস্তা, তোর্সার মত পাহাড়ি নদীগুলিও বিপদসীমার ওপর দিয়ে চলতে থাকে। একাধিক জায়গায় ধস নেমে পাড় ভেঙে বিপর্যস্ত হয়েছে উত্তরবঙ্গ। টানা বৃষ্টির জেরে পাহাড়ে আটকে পড়েছে বহু বাঙালি পর্যটক।

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা থাকবে৷ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৫১ শতাংশ।