ক্রমশ এগিয়ে আসছে নিম্নচাপ! রাজ্যের এই জেলাগুলিতে হবে ভারী বৃষ্টিপাত, জারি হল রেড অ্যালার্ট

ক্রমশ এগিয়ে আসছে নিম্নচাপ! রাজ্যের এই জেলাগুলিতে হবে ভারী বৃষ্টিপাত, জারি হল রেড অ্যালার্ট
ক্রমশ এগিয়ে আসছে নিম্নচাপ! রাজ্যের এই জেলাগুলিতে হবে ভারী বৃষ্টিপাত, জারি হল রেড অ্যালার্ট / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় ঘূর্ণিঝড় ‘গুলাব’-এর তেমন কোনও প্রভাব পড়েনি। তবে, ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবার সকাল থেকেই বৃষ্টি শুরু হতে চলেছে রাজ্যের বিভিন্ন জেলায়। বঙ্গোপসাগরের এই ঘূর্ণাবর্তের প্রভাবে মঙ্গল ও বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ইতিমধ্যেই নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সেই সঙ্গে রাজ্যের বেশ কিছু জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপকূল এলাকায় রয়েছে। এর জেরেই মঙ্গলবার ও বুধবার রাজ্যের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার শুধুমাত্র ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে। ভারী ভারী বৃষ্টিপাত হবে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও কলকাতাতে। সকাল থেকে আজ আকাশের মুখ ভার। ইতিমধ্যেই কলকাতায় বৃষ্টি শুরু হয়েও গেছে।

অন্যদিকে, বুধবার অপেক্ষাকৃত ভারী বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলোতে। যেমন-বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে। বাকি কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও দুই দুই বর্ধমান এর কয়েক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। পাশাপাশি হাওয়া অফিস সূত্রে এও জানা গিয়েছে যে, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় উপকূলের চল্লিশ থেকে পঞ্চাশ কিলোমিটার বেগে হাওয়া বইবে। আর উপকূলের বাইরের জেলাগুলোতে কলকাতাসহ ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইবে।

প্রতীকী ছবি

আগামী ৩০ তারিখ পরিস্থিতি খানিকটা ভালো হবে। সেই সময় বৃষ্টির পরিমাণ কমবে। ভারী বৃষ্টিপাতের জন্য মঙ্গলবার ৩ জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণায় জারি লাল সর্তকতাবার্তা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গে। ঝাড়গ্রাম ও পূর্ব মেদিনীপুরে জারি করা হয়েছে লাল সতর্কতা। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় জারি হয়েছে লাল সতর্কতা। বুধবারও ভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে দক্ষিণ বঙ্গে। ঝাড়গ্রাম ও পূর্ব মেদিনীপুরে জারি করা হয়েছে লাল সতর্কতা। উত্তরবঙ্গে এখন আবহাওয়ার বড়সড় কোনও পরিবর্তনের আভাস নেই। তবে ঝোড়ো হাওয়া বইতে পারে এখানে।

প্রবল বৃষ্টির সতর্কতার পাশাপাশি সমুদ্র উত্তাল থাকার কারণে আগামী দু’দিন মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সতর্কতা জারি হয়েছে দিঘায়। পর্যটকশূন্য করা হয়েছে সৈকতশহর।

এমনিতেই এর আগের নিম্নচাপের বৃষ্টির জেরে কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলায় জলযন্ত্রণা চরমে উঠেছিল। ইতিমধ্যেই জমা জলে বিদ্যুৎপৃষ্ট হয়ে এর মধ্যেই বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে রাজ্যে। এরই মধ্যেই ফের ভারী বৃষ্টির আশঙ্কায় নদীতে জলস্তর বাড়ার আশঙ্কা করা হচ্ছে। নিচু এলাকায় ফের জল জমার সম্ভবনাও রয়েছে। বাজ পড়লে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
এর পাশাপাশি বেশ কিছু সর্তকতা জারি করেছে আবহাওয়া অফিস। ভারী বৃষ্টিপাতের জেরে চাষের ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। গ্রামের মাটির বাড়ি ও কাঁচা রাস্তা ভেঙে পড়তে পারে। শহরের পুরনো বিপজ্জনক বাড়িগুলি ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। তাই সকলকেই নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য আগাম সর্তকতা জানিয়েছে আবহাওয়া অফিস।