বর্ষাতেও জারি ভ্যাপসা গরম! স্বস্তি মিলবে কবে? বৃষ্টি নিয়ে কী জানাচ্ছে হাওয়া অফিস?

বর্ষাতেও জারি ভ্যাপসা গরম! স্বস্তি মিলবে কবে? বৃষ্টি নিয়ে কী জানাচ্ছে হাওয়া অফিস?
বর্ষাতেও জারি ভ্যাপসা গরম! স্বস্তি মিলবে কবে? বৃষ্টি নিয়ে কী জানাচ্ছে হাওয়া অফিস? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বর্ষা শুরু হলেও, রাজ্যবাসীর গরমে একেবারে নাজেহাল অবস্থা। একদিকে যেমন বাড়ছে বৃষ্টির পরিমাণ, তেমনই পাল্লা দিয়ে চড়ছে তাপমাত্রা। বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়, তাপমাত্রাও বেশি ছিল। কালকের পর আজও রাজ্যে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকার কারণেই এই ভ্যাপসা গরম। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে যে, শুক্রবার আকাশ মেঘলা থাকবে, এর পাশাপাশি কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের কোনও কোনও জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দক্ষিণ থেকে উত্তর গোটা বাংলা জুড়েই রয়েছে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। শনিবার থেকে উত্তরবঙ্গে আকাশ কালো করে প্রবল বর্ষণের সম্ভাবনার কথাও এরইমধ্যে জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর।

এই ভ্যাপসা গরম থেকে রাজ্যবাসী মুক্তি চাইলেও, এখনই এই অবস্থা থেকে মুক্তি মিলবে না বলেই জানাচ্ছে, হাওয়া অফিসের পূর্বাভাস। অন্ততপক্ষে দক্ষিণবঙ্গের ছবিটা আগামী কিছুদিন কোনরকম পরিবর্তন হবে না। আজ কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে যে, সকালের দিকে এবং রাতের দিকে কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে।

আজ সকালের দিকে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকলেও, বাকি এলাকায় মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। এছাড়াও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। যেসব এলাকায় এই বৃষ্টি হবে, সেই সকল এলাকায় সাময়িক স্বস্তি মিলবে। কিন্তু গরম থেকে এই স্বস্তি দীর্ঘস্থায়ী হবে না। উল্লেখ্য, বঙ্গোপসাগর থেকে সরাসরি জলীয়বাষ্পপূর্ণ বাতাস সরাসরি পাহাড়ের দিকে যেতেই এমন পরিস্থিতি। অবস্থার পরিবর্তন হতে পারে আগামী মঙ্গলবার অর্থাৎ ২০ জুলাই থেকে।

এদিকে আবহাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, উত্তরবঙ্গের ৫ জেলায় শনিবার প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে। পূর্বাভাসে এও বলা হয়েছে যে, সংলগ্ন এলাকায় প্রবল বর্ষণ হবে। সেখানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হলেও, বাকি তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে এলাকার কয়েকটি জায়গায় একবার বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে বৃষ্টির পাশাপাশি বজ্রপাতের সম্ভাবনার কথা জানানোর পাশাপাশি সতর্কবার্তাও দেওয়া হয়েছে। উত্তরবঙ্গে এই পরিস্থিতি বজায় থাকবে আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত।