শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

জোড়া ঘূর্ণাবর্তের জের! ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের এই জেলাগুলিতে, জারি সতর্কতা

১২:১১ পিএম, সেপ্টেম্বর ১৯, ২০২১

জোড়া ঘূর্ণাবর্তের জের! ভারী বৃষ্টির সম্ভাবনা রাজ্যের এই জেলাগুলিতে, জারি সতর্কতা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের আবহাওয়া এখনই রোদ ঝলমলে হচ্ছে না। জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গে। জানা গিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় মেঘলা আকাশ থাকবে। জোড়া ঘূর্ণাবর্ত এবং সক্রিয় মৌসুমী অক্ষরেখা। মঙ্গলবার থেকে অবশ্য আবহাওয়ার উন্নতি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পরের সপ্তাহে রবিবার ও মঙ্গলবার দুটি সিস্টেম তৈরির সম্ভাবনা বঙ্গোপসাগরে। এর কতটা প্রভাব পড়ে দক্ষিণবঙ্গে তার উপর এই মুহূর্তে নজর রাখছেন আবহাওয়াবিদরা।

জানা যাচ্ছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত ক্রমশ ওড়িশার দিকে ঢুকছে। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে আগামী ২ থেকে ৩ দিনে এগিয়ে যাবে। আবার দক্ষিণ বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় তৈরি হয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। মৌসুমী অক্ষরেখা সক্রিয় বিহার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ডালটনগঞ্জ, জামশেদপুর হয়ে দিঘার ওপর দিয়ে দক্ষিণবঙ্গ হয়ে মৌসুমী অক্ষরেখা উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মধ্যপ্রদেশ রাজস্থানে রয়েছে নিম্নচাপ এবং ঘূর্ণাবর্ত। নিম্নচাপটি ক্রমশ শক্তি হারাচ্ছে। অন্যদিকে, আরব সাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানা গিয়েছে, আজ আকাশ প্রধানত মেঘলাই থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে। শহর ও শহরতলীর দিনের তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। সর্বনিম্ন ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বাধিক ৯৯ শতাংশ, ন্যূনতম ৮৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ২০.৭ শতাংশ।

দক্ষিণবঙ্গ জুড়ে মেঘলা থাকবে আকাশ। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা। ১০ টিরও বেশি জেলায় ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় পরিস্থিতি এমনই থাকবে। তবে, মঙ্গলবার পরিস্থিতি কিছুটা উন্নত হতে পারে বলে জানা গিয়েছে।

আজ রবিবার কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর হাওড়া হুগলি পূর্ব বর্ধমান বাঁকুড়া পুরুলিয়া ঝাড়গ্রাম এই জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, আগামীকাল সোমবার এর ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং পশ্চিম বর্ধমান বীরভূমে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকবে। আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির পরিস্থিতি আপাতত নেই উত্তরবঙ্গের জেলাগুলিতে।

উল্লেখ্য, আগামী ২৪ ঘণ্টায় বিহার সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলির বৃষ্টির পরিমাণ কিছুটা বেশি হবে। আজ ও কাল ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বৃষ্টির পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় মধ্যপ্রদেশ, গুজরাট, রাজস্থান এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবার আগামীকাল থেকে বৃষ্টি বাড়বে উত্তরাখান্ড, হিমাচলপ্রদেশ-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। আগামী চার পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ, জম্মু-কাশ্মীর লাদাখ হিমাচলপ্রদেশ, উত্তরাখন্ড, হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, পন্ডিচেরি ও করাইকাল।