ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস! সতর্কতা জারি উত্তরবঙ্গের এই ৫ জেলায়

ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস! সতর্কতা জারি উত্তরবঙ্গের এই ৫ জেলায়
ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস! সতর্কতা জারি উত্তরবঙ্গের এই ৫ জেলায় / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মেঘের ঘনঘটা কিছুতেই যেন কাটতে চাইছে না। সেই সঙ্গে বৃষ্টিও থামার নাম নেই। সপ্তাহের প্রথম দিন, সোমবারও সকাল থেকেই আকাশ মেঘলা। রোদের দেখা নেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, সোমবার কলকাতায় হালকা বৃষ্টির সম্ভবনা থাকলেও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। সোমবার কলকাতার সর্বাধিক তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ২৭ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমি অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের প্রভাবেই গোটা রাজ্যে একটানা লাগাতার বৃষ্টি চলবে। কোনও জেলায় ভারী তো আবার কোনও জেলায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। রবিবার কলকাতায় সর্বাধিক তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গড়ে ১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে শহর কলকাতায়। এদিন সেই পরিমাণের মতোই বৃষ্টিপাত হতে পারে কলকাতায়। তবে, সোমবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিস্থিতির উন্নতি হতে পারে বলেই আবহাওয়া অফিস সূত্রে খবর। কিন্তু এই সপ্তাহ জুড়েও উত্তরবঙ্গে বৃষ্টিপাত বাড়বে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, সোমবার এবং মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে বলা হয়েছে, মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া থেকে দিঘা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এই মৌসুমী অক্ষরেখা ক্রমশ উত্তর দিকে সরে যাচ্ছে। আর আগামি সপ্তাহের শুরুর দিকে এই অক্ষরেখা অবস্থান করবে উত্তরবঙ্গে। সোমবার থেকে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এবং কালিম্পং, এই পাঁচ জেলাতেই অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। তবে, উত্তরবঙ্গে বৃষ্টি বাড়লেও, দক্ষিণবঙ্গের পরিস্থিতি তুলনামূলক ভালো থাকবে বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর।