শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

২৪ ঘণ্টাতেই আবহাওয়ায় বদল! ফের তৈরি হবে নিম্নচাপ, কী বলছে আবহাওয়া দফতর?

০৮:২৪ পিএম, সেপ্টেম্বর ৮, ২০২১

২৪ ঘণ্টাতেই আবহাওয়ায় বদল! ফের তৈরি হবে নিম্নচাপ, কী বলছে আবহাওয়া দফতর?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আবারও নিম্নচাপের ভ্রূকুটি। শনিবার ফের নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে ও সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে। এটি ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলের দিকে এগোবে। এর জেরে ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে ওড়িশাতে। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, এই নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির পাশাপাশি আকাশ মেঘলা থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এছাড়াও ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

জানা গিয়েছে, সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে ছত্তিশগড় থেকে এগিয়ে মধ্যপ্রদেশ পর্যন্ত। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। এর প্রভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। আগামীকাল থেকে বাড়বে তাপমাত্রা। সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

উল্লেখ্য, গতকালই এই নিম্নচাপ সরে অবস্থান করছিল করছিল ছত্রিশগড়ে। ফলে আজ থেকেই আবহাওয়ার উন্নতি হবে বলেই জানিয়ে দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। এদিকে আগে থেকেই মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। যারা ইতিমধ্যেই সমুদ্রের গভীরে মাছ ধরতে গিয়েছেন, তাঁদের রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিচ্ছিল আবহাওয়া দফতর। সোমবার এবং মঙ্গল বার পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলের সমুদ্রের মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা বহাল ছিল। কিন্তু পরিস্থিতি উন্নতি হয় দ্রুতই।

এছাড়াও নিম্নচাপটি আরও সরে মধ্যপ্রদেশে গুজরাটের দিকে এগোনোর কথা জানানো হয়েছিল। কাজেই ধীরে ধীরে আকাশ পরিষ্কার হওয়ার কথা ছিল রাজ্যে। ছত্রিশগড় থেকে ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বাংলাদেশ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। কিন্তু এরই মধ্যে ফের নতুন করে নিম্নচাপ তৈরি হবে বলে জানানো হল।