গভীর নিম্নচাপের ভ্রুকুটি! রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস

গভীর নিম্নচাপের ভ্রুকুটি! রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস / প্রতীকী ছবি
গভীর নিম্নচাপের ভ্রুকুটি! রাজ্যের এই জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস / প্রতীকী ছবি

টানা কয়েকদিন ভ্যাপসা গরমে নাজেহাল রাজ্যবাসী৷ এর মাঝেই ফের গভীর নিম্নচাপের ভ্রুকুটি! ফের একবার ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য৷ আজ, বুধবার থেকেই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্টি হতে চলেছে নিম্নচাপের। শুক্রবারের মধ্যেই তা গভীর নিম্নচাপে পরিণত হবে। তার জেরেই ফের ভারী বৃষ্টি বাংলায়৷ রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বুধবার থেকে রাজ্যে ধীরে ধীরে বাড়বে বৃষ্টির পরিমাণ। মৌসুমী অক্ষরেখা সক্রিয় থাকায় আগামী কয়েকদিন সিকিম ও উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। বিশেষ করে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার, এই তিন জেলা ভিজতে চলেছে প্রবল বৃষ্টিতে।

এছাড়াও দার্জিলিং ও কালিম্পংয়েও ভারী বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। মুর্শিদাবাদ, বীরভূমেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা।

ক’দিনের টানা বৃষ্টি কিছুটা স্বস্তি দিলেও বাতাসে ক্রমশ বাড়ছে জলীয় বাষ্পের পরিমাণ। তার জেরে আর্দ্রতাজনিত অস্বস্তি কিন্তু ক্রমশই বাড়বে। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৫ শতাংশ, ন্যূনতম ৭৬ শতাংশ। বৃষ্টি হলেও তাই এই অস্বস্তি থাকছেই। অন্যদিকে, কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস।