শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পৌষেও বৃষ্টির ভ্রূকুটি! ব্যাকফুটে শীত, রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

০৯:২৭ এএম, জানুয়ারি ৯, ২০২২

পৌষেও বৃষ্টির ভ্রূকুটি! ব্যাকফুটে শীত, রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পৌষেও বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে। এর সঙ্গে বজ্রবিদ্যুৎ-এর পূর্বাভাসও রয়েছে। সামনেই সপ্তাহেই জেলায় জেলায় রয়েছে বৃষ্টির আশঙ্কা। সবেমাত্র জানুয়ারি মাস। আর এখনই শীত উধাও রাজ্য থেকে। সামান্য শীতের পরশটুকুই যা আছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে তাপমাত্রা। এর সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝার কারণে আবারও বঙ্গে বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ৯ তারিখ অর্থাৎ আজ, রবিবার দক্ষিণবঙ্গের আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ১০ তারিখ থেকে বদল ঘটবে আবহাওয়ার। রাজ্যের পশ্চিমের জেলাগুলি হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে বৃষ্টি হতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এই বৃষ্টিপাত বলে মনে করা হচ্ছে ।

১২ থেকে ১৪ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে বৃষ্টির সম্ভাবনা আছে। ঝাড়খণ্ড থেকে আসা পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই রাজ্যে এই অকাল বর্ষণ। উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে ১২ থেকে ১৪ তারিখ শিলা বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে, বৃষ্টির রেশ কাটিয়ে আবার কবে জাঁকিয়ে শীত পড়বে, তা এখনই বলতে পারছেন না আবহাওয়াবিদরা। রাতের তাপমাত্রার ক্ষেত্রেও কিছুটা বদল আসতে পারে বলেই দাবি করছেন আবহবিদরা। তাঁদের দাবি, দু’ থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। কিন্তু, আগামী চার দিনে আবহাওয়ার ক্ষেত্রে তেমন বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে।

কুয়াশার চাদরে মোড়া কলকাতায় আরও বাড়ল তাপমাত্রার পারদ। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এদিন শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। বেলা গড়ানোর সঙ্গেই কমবে কুয়াশার দাপটও। কলকাতা ছাড়াও দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পুরুলিয়া ও বাঁকুড়ায় কুয়াশা দেখা যাবে। নদিয়া, মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমান বেশি কুয়াশাচ্ছন্ন থাকবে। কুয়াশা বিরাজ করবে উত্তরের জেলাগুলোতে। জানা গিয়েছে, অতি ঘন কুয়াশা হতে পারে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। ঘন কুয়াশার সর্তকতা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।

সকাল সকাল ঘন কুয়াশার চাদরে মুড়ে যাবে গোটা বাংলা। নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ঘন কুয়াশা হবে আগামী ৪৮ ঘণ্টায়। তারপর থেকে পরিষ্কার আকাশ থাকবে বলে জানানো হয়েছে। হাওয়া অফিস জানাচ্ছে, ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। তবে, তারপরেও তাপমাত্রা কমার সম্ভাবনা নেই।