বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পৌষেও বৃষ্টির ভ্রূকুটি রাজ্যজুড়ে! বৃষ্টির পরেই কি পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?

০৯:২৫ এএম, জানুয়ারি ১২, ২০২২

পৌষেও বৃষ্টির ভ্রূকুটি রাজ্যজুড়ে! বৃষ্টির পরেই কি পড়বে জাঁকিয়ে শীত? কী বলছে হাওয়া অফিস?

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ পৌষেও বৃষ্টি হচ্ছে রাজ্যজুড়ে। জানুয়ারি মাস পড়লেও, এর মধ্যেই আবহাওয়ার পরিবর্তনে উধাও শীত। থাকার মধ্যে আছে সামান্য শীতের পরশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে তাপমাত্রা। রাতের দিকেও বাড়ছে তাপমাত্রা। এর সঙ্গে পশ্চিমী কারণেই আবারও বাংলায় বৃষ্টি। উল্লেখ্য, সোমবার থেকেই রাজ্যে শীত উধাও। সোমবারই রাজ্যব্যাপী বৃষ্টির সম্ভবনার কথা জানিয়েছিল হাওয়া অফিস। এই বৃষ্টি চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

আজও আকাশের মুখ ভার। হাওয়া অফিস জানাচ্ছে আজ সারাদিন বৃষ্টি চলবে রাজ্যজুড়ে। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা আর হাওড়ায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে, উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে। মঙ্গলবার সন্ধ্যে থেকেই মুষলধারে বৃষ্টি ও সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট চলেছে উত্তরবঙ্গে।

এর প্রভাবে রাতের তাপমাত্রা ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে ১৭.৫ ডিগ্রি সেলসিয়াস হয়। আগামী ৪৮ ঘণ্টা এরকমই থাকবে তাপমাত্রা। তবে, পশ্চিমী ঝঞ্ঝার জেরে গত কয়েকদিনে শীত গায়েব হলেও, আগামী কয়েকদিন তাপমাত্রা বেশ কিছুটা কমবে বলেই জানা গিয়েছে। আগামী ৪৮ ঘন্টা কমপক্ষে ২ ডিগ্রি নামবে দিনের তাপমাত্রা। আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে হাওয়ার গতিপথের পরিবর্তন হয়েছে বলে জানা গিয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ হাওয়া বইবে। আর এই দুয়ের জেরে রাজ্যে এমন অকাল বৃষ্টি হচ্ছে। জানা গিয়েছে, প্রভাব বেশি পড়বে পশ্চিমের জেলাগুলিতে। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব-পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এই জেলাগুলিতে ৪৮ ঘণ্টায় মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, কলকাতা-সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে রাজ্যে ফের শুষ্ক আবহাওয়া শুরু হবে। রবিবারের পর থেকে রাতের তাপমাত্রা আবারও কমতে শুরু হবে। তবে ১৪ কিংবা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে না তাপমাত্রা৷

পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। আজ উত্তরবঙ্গের কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে হাওয়া অফিস। ১৩ তারিখও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। আবার শনি ও রবিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।