বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

শীতের আমেজের মাঝেও বাংলায় বৃষ্টির সম্ভাবনা! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

১০:৫৪ পিএম, নভেম্বর ১৮, ২০২১

শীতের আমেজের মাঝেও বাংলায় বৃষ্টির সম্ভাবনা! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কার্তিক গিয়ে এখন অগ্রহায়ণ মাস, তবু দেখা নেই শীত বুড়োর। জাঁকিয়ে শীত না পড়লেও, রাজ্য জুড়ে এখন পরিবেশ বেশ মনোরম। গরমের যেমন দাপট নেই, তেমনই আবার নেই কনকনে ঠাণ্ডা। এই অবস্থায় বাঙালি শীত শীত আমেজ নিয়েই দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছে বলা যায়।

তবে, এই মনোরম আবহাওয়ার আবার শুক্রবারের পর পরিবর্তন হতে পারে। কারণ ফের দুয়ারে নিম্নচাপ। তাই আবহাওয়ার খামখেয়ালী ভাবের সঙ্গে রয়েছে বৃষ্টির সম্ভবনা। কাজেই হাওয়া অফিস জানাচ্ছে শীত এখনও দূরেই। এরই মাঝে হাওয়া অফিস জানাচ্ছে, আগামী সোমবার থেকে রাজ্যের বেশিরভাগ জায়গায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। উপকূলের জেলাগুলিতে বেশ ভালই বৃষ্টিপাত হটে পারে বলে জানা গিয়েছে।

বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, ঝাড়গ্রাম ও পূর্ব মেদিনীপুরেও। আবার অন্যদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতেও বৃষ্টি হতে পারে মাঝারি মানের। তবে, বাকি জেলায় এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভবনার কথা জানায়নি হাওয়া অফিস। দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপ অবস্থান করছে অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু উপকূলে। যার জেরে রাজ্যে বাড়বে পূবালি হাওয়ার প্রভাব এবং সঙ্গে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে।

হাওয়া অফিস সূত্রে খবর, ৪৮ ঘণ্টা পর থেকেই রাতের তাপমাত্রা বাড়বে এবং দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে। দক্ষিণবঙ্গের বাকি জেলায়, পশ্চিমের জেলা এবং উত্তরবঙ্গের বাকি জেলাতে আবহাওয়া পরিষ্কার থাকলেও, রাতের তাপমাত্রা কিছুটা বাড়বে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আগামী দুই থেকে তিনদিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমলেও, ফের সপ্তাহ শেষে শীতের আমেজ কমে যাবে। প্রধানত শনিবারের পর থেকেই বাড়তে থাকবে রাতের তাপমাত্রা।

এবছরে একের পর এক নিম্নচাপের প্রভাবে জেরবার মানুষ। একটার রেশ কাটতে না কাটতেই আরও একটা হাজির হচ্ছে। য়ার এই সময় এই নিম্নচাপের কারণে বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের জেরে শীত আসতে দেরি হচ্ছে। কাজেই জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করতে হবে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত। ১৫ ডিসেম্বরের আগে আপতত জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।