আকাশ মেঘলা, তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা

আকাশ মেঘলা, তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা
আকাশ মেঘলা, তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি! রাজ্যের এই জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভবনা / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কখনও ঠাণ্ডা, কখনও আবার গরম। আবহাওয়ার এই খামখেয়ালিপনাই চলছে কয়েকদিন ধরে। শীতের অপেক্ষায় বসে থাকলেও রাজ্যবাসীর সেই আশায় জল ঢালছে আবহাওয়ার এই খামখেয়ালিপনা। মেঘ না কাটলে শীত পড়ারও কোনও সম্ভবনা নেই। একথা আগেই জানিয়েছে আবহাওয়া দফতর। এদিকে, কিছুদিন আগেই মহানগরে যে হালকা শীতের আমেজ পাওয়া যাচ্ছিল, হঠাৎ তা উধাও হয়ে যায়। রাতের দিকে এবং ভোরের দিকে তাপমাত্রা কমলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকছে তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে যে, এই পরিস্থিতিতে আগামী ২ থেকে ৩ দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা ক্রমশ বাড়বে। সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা ফের কমতে পার্বে। ফলে আবারও শীতের অনুভূতি মিলতে পারে। তবে, কনকনে ঠাণ্ডার কোনও সম্ভবনা এখনই নেই। উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি কুয়াশা দেখা যাচ্ছে। অন্যদিকে, দক্ষিণবঙ্গে নিম্নচাপের কারণে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গে কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। শুধুমাত্র মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনভর আংশিক মেঘলা থাকবে আকাশ। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তবে বাকি জেলার আবহাওয়া থাকবে শুষ্ক।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের সম্ভাবনা তৈরি হতেই প্রচুর পরিমাণে গরম বাতাস ঢুকে পড়ছে রাজ্যে। সেই কারণেই স্বাভাবিকের থেকে বাড়ছে তাপমাত্রা। এর সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির কোনও সম্ভবনাও রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে, নিম্নচাপের কারণে বৃষ্টি হলেও, তা চিন্তায় ফেলার মতো কিছু নয়। উল্টে এই বৃষ্টকে অনুসরণ করেই রাজ্যে শীতের প্রবেশ ঘটতে পারে। একধাক্কায় তাপমাত্রার পারদ অনেকটাই নামাত্র সম্ভবনা রয়েছে।

এদিকে, আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ আংশিক মেঘলা থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি, দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ, ন্যূনতম ৪৩ শতাংশ।