বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

নেই শীত শীত ভাব! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা

০৯:২৭ এএম, নভেম্বর ২০, ২০২১

নেই শীত শীত ভাব! রাজ্যের এই জেলাগুলিতে বৃষ্টির সম্ভবনা

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কার্তিক গিয়ে এখন অগ্রহায়ণ মাস, তবু দেখা নেই শীত বুড়োর। জাঁকিয়ে শীত না পড়লেও, রাজ্য জুড়ে এখন পরিবেশ বেশ মনোরম। গরমের যেমন দাপট নেই, তেমনই আবার নেই কনকনে ঠাণ্ডা। এই অবস্থায় বাঙালি শীত শীত আমেজ নিয়েই দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছে বলা যায়। তাঁর উপর আবার বৃষ্টি কিছুতেই পিছু ছাড়ছে না।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার থেকে কলকাতা সহ উপকূলবর্তী জেলাগুলিতে আবহাওয়ার কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যেতে পারে। ক্রমশ বাড়তে পারে আর্দ্রতা। কাজেই এই মনোরম আবহাওয়ার পরিবর্তন হতে পারে। তাই আবহাওয়ার খামখেয়ালী ভাবের সঙ্গে রয়েছে বৃষ্টির সম্ভবনা। সপ্তাহের শুরুতেই বৃষ্টির সম্ভবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। কারণ ফের দুয়ারে নিম্নচাপ। কাজেই হাওয়া অফিস জানাচ্ছে শীত এখনও দূরেই। আবার এরই মাঝে হাওয়া অফিস এও জানাচ্ছে, আগামী সোমবার থেকে রাজ্যের বেশিরভাগ জায়গায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। আবহাওয়াবিদদের মতে, রাতের দিকে তাপমাত্রা কমার কারণে শীত শীত ভাব অনুভূত হবে। কিন্তু স্থায়ীভাবে কনকনে ঠাণ্ডা পরতে এখনও অপেক্ষা করতে হবে।

এদিকে, মাঝে রাতের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস হলেও, ফের কুড়ির কাছাকাছি পৌঁছল তাপমাত্রা। আগামি ৪৮ ঘন্টায় তা আরও কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি বেড়ে ৩১ ছুঁতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে আজ থেকে সোমবার পর্যন্ত আকাশ মূলত পরিষ্কার থাকলেও জলীয় বাষ্পের হাত ধরে লাগাতার বাড়বে আর্দ্রতা। ফলে দিনে রাতে শীতের আমেজ উধাও হবে।

অন্যদিকে, হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার অর্থাৎ ২৩ নভেম্বর থেকে আকাশ ফের মেঘলা হবে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও।  কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সামান্য ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে কলকাতায়। পাশাপাশি মঙ্গলবারই উত্তরবঙ্গের জেলাগুলি দার্জিলিং, কালিম্পং, কার্সিয়াং এও হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ, ন্যূনতম ৩ শতাংশ৷

এই অবস্থায় মানুষের এখন একটাই প্রশ্ন, কবে আসবে কনকনে ঠাণ্ডা? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের জেরে শীত আসতে দেরি হচ্ছে। কাজেই জাঁকিয়ে শীতের জন্য অপেক্ষা করতে হবে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত। ১৫ ডিসেম্বরের আগে আপতত জাঁকিয়ে শীত পড়বে না বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। তবে ভোরের দিকে তাপমাত্রা কমতে পারে। আবার রাতের দিকে শীত শীত ভাব অনুভূত হবে।