আজ থেকেই তাপমাত্রা কমার সম্ভবনা! কী বলছে আবহাওয়া দফতর?

আজ থেকেই তাপমাত্রা কমার সম্ভবনা! কী বলছে আবহাওয়া দফতর?
আজ থেকেই তাপমাত্রা কমার সম্ভবনা! কী বলছে আবহাওয়া দফতর? / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে শীতপ্রেমী মানুষের জন্য সুখবর! আসতে চলেছে শীত। কমবে তাপমাত্রার পারদ। আজ থেকে রাতের তাপমাত্রা কমবে কলকাতায়, শীত শীত ভাব অনুভূত হবে। বলছেন আবহাওয়াবিদরা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, রাতের দিকে নাম্বে তাপমাত্রার পারদ। সপ্তাহের শেষে ফিরবে ঠাণ্ডার আমেজ। এর পাশাপাশি সকালের দিকে দেখা যাবে কুয়াশাও। হাওয়া অফিস সূত্রে খবর রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া। চলতি মাসে শীত সেভাবে উপভগ করতে না পারলেও, সপ্তাহ শেষ থেকে শীতের আমেজে মজবে বাংলা।

জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত কোন বৃষ্টির সম্ভাবনা আর নেই। ফলে এবার শীতের আগমন এখন সময়ের অপেক্ষা। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, কুয়াশামুক্ত পরিষ্কার আকাশ থাকবে। তাই রাতের তাপমাত্রা খুব সামান্য বাড়লেও ভোরে বহাল থাকল শীত শীত ভাব। কলকাতায় গতকাল রাতের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি। আগের দিন তা ছিল ১৯.৭ ডিগ্রি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা যদিও বাড়েনি। আজ রাতে তাপমাত্রা আরও সামান্য কমবে। সপ্তাহের শেষে ভোরের দিকে শীতের আমেজ অক্ষুণ্ণ থাকবে বলেই জানান হয়েছে।

তবে, বেলা বাড়তেই সেই শীতের আমেজ উধাও হবে। নিম্নচাপের জেরে পার্বত্য অঞ্চলে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকলেও, কলকাতার আকাশ মেঘমুক্তই থাকবে। হাওয়া অফিস থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল যে ডিসেম্বরের ১৫ তারিখের পর থেকে কনকনে ঠান্ডা অনুভব করবে বাংলার মানুষ। রাজ্যে ইতিমধ্যেই বইতে শুরু করেছে উত্তরে হাওয়া, যদিও গত পরশু কুয়াশার চাদর মুড়ে ছিল কলকাতাকে, যার ফলে তাপমাত্রার পারদ ২ ডিগ্রি বেড়ে গিয়েছিল।

হাওয়া অফিস সূত্রে বলা হয়েছে, মেঘ সরে আকাশ পরিষ্কার হলেই ফিরবে হেমন্তের ঠান্ডা আমেজ। আগামী ২-৩ দিনের মধ্যে ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকবে সর্বাধিক ৯০ শতাংশ, ন্যূনতম ৪০ শতাংশ।