নিম্নচাপের প্রভাবে উধাও শীতের আমেজ! আজ থেকে দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস

নিম্নচাপের প্রভাবে উধাও শীতের আমেজ! আজ থেকে দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস
নিম্নচাপের প্রভাবে উধাও শীতের আমেজ! আজ থেকে দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস / প্রতীকী ছবি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ একটু একটু করে নামছিল তাপমাত্রার পারদ। আকাশ পরিষ্কার হতেই রাতের তাপমাত্রা আরও কমতে শুরু করেছিল। ক্রমশ বাড়ছিল ঠাণ্ডার আমেজ। এর সঙ্গে শিরশিরে ঠাণ্ডা উত্তুরে হাওয়াও ছিল। কিন্তু সেই ঠাণ্ডার আমেজে এবার বাধ সাধল নিম্নচাপ। নিম্নচাপের জেরে ফের হাওয়া বদল। আবার বাড়তে শুরু করেছে তাপমাত্রা। শীতের আমেজ উধাওয়ের সঙ্গে সঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

গোটা শরতে বৃষ্টি চলার পর, ফের হেমন্তেও বৃষ্টির ভ্রূকুটি। এবারে  দুর্গা পুজোর পর থেকেই বাতাসে শুষ্ক টান। ভোরের দিকে ঠাণ্ডা আমেজ। আবার রাতের দিকেও হালকা চাদরের প্রয়োজন পড়ছিল। তাই কড়া শীতের অপেক্ষায় ছিল রাজ্যবাসী।

কিন্তু শনিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শনিবার থেকেই নিম্নচাপের প্রভাবে বঙ্গে নামবে বৃষ্টি। আজ, ১৩ নভেম্বর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আন্দামান সাগর এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া একটি নিম্নচাপের ফলে কমবে ঠাণ্ডার আমেজ। এই নিম্নচাপের জেরে তামিলনাড়ুর উপকূলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা ১৩ এবং ১৪ নভেম্বর হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বৃষ্টি না হলেও বাতাসে ক্রমশ বাড়তে থাকা জলীয় বাষ্প এবং আদ্রতার কারণে অস্বস্তি বাড়বে।

বৃহস্পতিবার থেকেই রাজ্যে প্রবেশ করছে পূবালি হাওয়া। এর জন্য কমেছে উত্তুরে হাওয়ার দাপট। হাওয়া অফিস জানিয়েছে, উপকূল এবং উপকূল সংলগ্ন জেলাগুলিতে আকাশ থাকবে মেঘলা। সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। তালিকায় রয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর। এই জেলাগুলিতে শুক্রবার থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই পরিস্থিতি থাকবে রবিবার পর্যন্ত। পূর্বাভাস মতোই বৃহস্পতিবার থেকেই বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রাও। আবার সোমবার থেকে তাপমাত্রা কমতে পারে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, জাঁকিয়ে শীত আসতে আমাদের ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অন্যদিকে, দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ থাকবে পরিষ্কার। উত্তরবঙ্গেও আবহাওয়াও থাকবে আরামদায়ক। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মঙ্গলবারের মধ্যে কেটে যাবে এই পরিস্থিতি। ১৬ নভেম্বর থেকেই কমবে রাতের তাপমাত্রা। ফিরবে শীতের আমেজ।
হাওয়া অফিস জানাচ্ছে, আজ কলকাতার আকাশ থাকবে মেঘলা। তাপমাত্রা থাকতে পারে স্বাভাবিকের কাছাকাছি। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রির কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩ ডিগ্রির কাছাকাছি। আগামী কয়েকদিন শহর কলকাতায় তাপমাত্রা বাড়বে। ভোর এবং রাতের দিকে যে শীত শীত ভাব অনুভূত হত, সেই ঠান্ডা উপভোগ থেকে বঞ্চিত থাকবেন শীতপ্রেমীরা। কারণ আগামী কয়েকদিন শহর কলকাতার তাপমাত্রা বাড়তে পারে। সপ্তাহের শেষে শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি।