বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সুখবর, রাজ্যে চালু হচ্ছে ৬ জোড়া স্পেশাল মেমু ট্রেন! জেনে নিন দিনক্ষণ ও সময়সূচি

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ১২:৪১ পিএম | আপডেট: আগস্ট ৭, ২০২২, ০৭:৪০ পিএম

সুখবর, রাজ্যে চালু হচ্ছে ৬ জোড়া স্পেশাল মেমু ট্রেন! জেনে নিন দিনক্ষণ ও সময়সূচি
সুখবর, রাজ্যে চালু হচ্ছে ৬ জোড়া স্পেশাল মেমু ট্রেন! জেনে নিন দিনক্ষণ ও সময়সূচি / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ভারতের মতো জনবহুল দেশে প্রতিদিন প্রায় ৫০ লক্ষের বেশি মানুষ ট্রেনে করেই যাতায়াত করেন। তাই ভারতের গণপরিবহনের প্রাণ বলা হয়ে থাকে রেল পরিষেবাকে। এই রেল পরিষেবা কোনও কারণে স্তব্ধ বা ব্যাহত হয়ে পড়লে স্বাভাবিকভাবেই লক্ষাধিক মানুষ সমস্যায় পড়েন। 

করোনা অতিমারির সময় বহু দূরপাল্লার ট্রেনের পাশাপাশি লোকাল ট্রেন পরিষেবা বন্ধ রাখতে হয়েছিল। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় অধিকাংশ ট্রেন পুনরায় চালু করা হয়, মানুষের সুবিধার্থে। এবার রেলের পক্ষ থেকে এক বড় সুখবর দেওয়া হল। রেলের তরফে জানানো হয়েছে, নতুন করে দক্ষিণ-পূর্ব রেল ৬ জোড়া মেমু স্পেশাল ট্রেন চালাতে চলেছে। এই সকল মেমু ট্রেনগুলি ঝাড়গ্রাম, খড়গপুর, বেলদা, পুরুলিয়া, দিঘা, সাঁতরাগাছি লাইনে মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন হিসেবে চালানো হবে। এবার দেখে নেওয়া যাক এইসব ট্রেনের তালিকা এবং সময়সূচী।

৮ আগস্ট থেকে প্রতি সপ্তাহের রবিবার বাদে প্রতিদিন ভোরে চলবে ০৮০৪৯ খড়্গপুর থেকে ঝাড়গ্রাম মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন। প্রতিদিন ভোর ৪.১০ মিনিটে খড়্গপুর থেকে ছাড়বে এবং ভোর ৫ টায় ঝাড়গ্রামে পৌঁছাবে। ৮ আগস্ট থেকেই ০৮০৫০ ঝাড়গ্রাম থেকে খড়্গপুর মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন পরিষেবা চালু হচ্ছে। এই ট্রেনটিও প্রতি সপ্তাহের রবিবার বাদে প্রতিদিন ঝাড়গ্রাম থেকে ছাড়বে দুপুর ২.৩০ মিনিটে আর খড়্গপুরে পৌঁছাবে দুপুর ৩.২৫ মিনিটে। 

চলতি মাসের ৮ আগস্ট থেকে প্রতি সপ্তাহের শনিবার বাদে প্রত্যেকদিন সকালে চলবে ০৮০১৫ খড়্গপুর থেকে ঝাড়গ্রাম মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন। এই ট্রেনটি প্রতিদিন ভোর ৫.১০ মিনিটে খড়্গপুর থেকে ছাড়বে এবং ঝাড়গ্রামে পৌঁছাবে ভোর ৫.৫৫ মিনিটে। ৮ তারিখ থেকেই চলবে ০৮০১৬ ঝাড়গ্রাম থেকে খড়্গপুর মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন শনিবার বাদে প্রতিদিন। এই ট্রেনটি প্রতিদিন রাত ৯.২০ মিনিটে ঝাড়গ্রাম থেকে ছাড়বে এবং খড়্গপুরে পৌঁছাবে রাত ১০ টা ১০ মিনিটে। 

আবার ৮ আগস্ট থেকেই চলবে ০৮৬৯৭ ঝাড়গ্রাম থেকে পুরুলিয়া মেমু প্যাসেঞ্জার স্পেশাল। এই ট্রেনটি প্রতি রবিবার বাদে রোজ চলবে ঝাড়গ্রাম থেকে সকাল ৫.০৫ মিনিটে আর পুরুলিয়া পৌঁছাবে সকাল ৯.২০ মিনিটে। একই তারিখে শুরু হচ্ছে ০৮৬৯৮ পুরুলিয়া থেকে ঝাড়গ্রাম মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন পরিষেবা। এই ট্রেনটিও প্রতিদিন চলবে শুধু রবিবার বাদে। এই ট্রেনটি সকাল ১০ টার সময় পুরুলিয়া থেকে ছাড়বে এবং দুপুর ২.১৫ মিনিটে ঝাড়গ্রাম পৌঁছাবে।

চলতি মাসের ৯ তারিখ থেকে শনিবার এবং রবিবার বাদে প্রতিদিন ভোরে চলবে ০৮০৬৯ সাঁতরাগাছি থেকে ঝাড়গ্রাম মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন। এই ট্রেনটি ৫.৪০ মিনিটে সাঁতরাগাছি থেকে ছাড়বে এবং ঝাড়গ্রামে পৌঁছাবে সকাল ৮.৩০ মিনিটে। ৯ আগস্ট থেকেই শনিবার এবং রবিবার বাদে প্রতিদিন চলবে ০৮০৭০ ঝাড়গ্রাম থেকে সাঁতরাগাছি মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন। এই ট্রেনটি প্রতিদিন সকাল ৯.১০ মিনিটে ঝাড়গ্রাম থেকে ছাড়বে আর সাঁতরাগাছিতে পৌঁছাবে বেলা ১২.১৫ মিনিটে। 

আবার ৯ আগস্ট থেকে প্রতিদিন চলবে ০৮১৩৭ পাঁশকুড়া থেকে দিঘা মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন। এই ট্রেনটি প্রতিদিন সন্ধে ৬.২০ মিনিটে পাঁশকুড়া থেকে ছাড়বে এবং দিঘায় পৌঁছাবে রাত ৮.৫০ মিনিটে। এছাড়াও ৯ তারিখ থেকেই প্রতিদিন চলবে ০৮১৩৮ পাঁশকুড়া থেকে দিঘা মেমু প্যাসেঞ্জার স্পেশাল। এই ট্রেনটি প্রতিদিন সকালে ৬.৫০ মিনিটে দিঘা থেকে ছাড়বে এবং সকাল ৯.১৫ মিনিটে পাঁশকুড়ায় এসে পৌঁছাবে।

১০ আগস্ট থেকে প্রতিদিন রাতে চলবে ০৮০৬৫ খড়্গপুর থেকে বেলদা মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন। এই ট্রেনটি প্রতিদিন রাত সাড়ে ৯ টা নাগাদ খড়্গপুর থেকে ছাড়বে এবং বেলদা পৌঁছাবে রাত ১০.১৫ মিনিটে। ১০ আগস্ট থেকেই প্রতিদিন সকালে ০৮০৬৬ বেলদা থেকে খড়্গপুর মেমু প্যাসেঞ্জার স্পেশাল ট্রেন চলবে। এই ট্রেনটি প্রতিদিন সকাল ৬ টায় বেলদা থেকে ছাড়বে এবং খড়্গপুরে পৌঁছাবে সকাল ৬.৫৫ মিনিটে।