সোমবার, ০৮ আগস্ট, ২০২২

মাকে হারালেও নেই মাতৃস্নেহের অভাব! মা কুকুরের দুধ খেয়েই বেড়ে উঠছে বিড়ালছানা

চৈত্রী আদক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৪:২২ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০৪:২২ পিএম

মাকে হারালেও নেই মাতৃস্নেহের অভাব! মা কুকুরের দুধ খেয়েই বেড়ে উঠছে বিড়ালছানা
মাকে হারালেও নেই মাতৃস্নেহের অভাব! মা কুকুরের দুধ খেয়েই বেড়ে উঠছে বিড়ালছানা

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ এমনিতে বিড়াল আর কুকুরের খুব একটা বনিবনা হয় না। দুজনকে একই জায়গায় রেখে দিলে তাদের মধ্যে হাতাহাতি লাগবেই লাগবে! কিন্তু পশুদের মধ্যেও যে মায়া-মমতা বিরাজমান এই প্রমাণ নতুন করে দেওয়ার প্রয়োজন নেই। তবে এবার এক মা কুকুরের বিড়ালছানার প্রতি মাতৃত্বের স্নেহ দেখলে মন ছুঁয়ে যাবে আপনারও।

পূর্ব বর্ধমানের ভাতারের কামারপাড়া এলাকায় এক মনোমুগ্ধকর দৃশ্য দেখা গিয়েছে। যেখানে মা কুকুরের দুধ খেয়েই বড় হয়ে উঠছে সদ্যোজাত অনাথ বিড়ালছানা। বিড়াল বাচ্চাটিকে একেবারে মাতৃস্নেহে মুড়ে রেখেছে মা কুকুরটি। আর এই দৃশ্য দেখতেই ভাতারের কামারপাড়া মোড়ের পঞ্চায়েত সমিতির মার্কেটে ভিড় জমিয়েছেন এলাকাবাসীরা।

এখন প্রশ্ন জাগছে তো যে বিড়ালছানাটির মা কোথায়? কয়েক মাস আগে পথ দুর্ঘটনার শিকার হয়ে মারা যায় মা বিড়াল। মাকে হারিয়ে একা হয়ে যায় বিড়ালছানাটি। এরপর শিশু বিড়ালটিকে উদ্ধার করে পঞ্চায়েত সমিতির মার্কেটের ব্যবসায়ীরা খাওয়ানোর চেষ্টা করে। কিন্তু তাতে বিশেষ লাভ হয় না।

অন্যদিকে ওই দুর্ঘটনা একেবারে চোখের সামনে থেকে প্রত্যক্ষ করেছিল মা কুকুর। যখন বিড়ালছানাটি কারও হাত থেকে খাবার খেতে চাইছিল না তখন এক আশ্চর্য কান্ড ঘটায় মা কুকুরটি। একেবারে নিয়ম করে নিজের বুকের দুধ খাওয়াতে শুরু করে সদ্যোজাত অনাথ বিড়ালটিকে। এই দৃশ্য দেখে রীতিমত অবাক হয়ে যান স্থানীয় বাসিন্দারা।

এই দৃশ্য দেখতে অনেকেই ভিড় জমিয়েছেন ওই মার্কেট এলাকায়। পশুদের মধ্যেও যে স্নেহ, মায়া ও মমতার কমতি নেই তা নতুন করে প্রমাণ করে এই ঘটনা। নিজের সন্তান না হলেও সম্পূর্ণ অন্য জাতির একটি প্রাণীকে কুকুরটি যেভাবে সন্তান স্নেহে মুড়ে রেখেছে তা সত্যিই চোখে পড়ার মতো। এই ঘটনা সমাজকে যে এক সুন্দর বার্তা প্রদান করেছে তা আর বলার অপেক্ষা রাখে না।