শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

১০ দিনের CBI হেফাজত অনুব্রতর! আদালতের নির্দেশে কমান্ড হাসপাতালে হবে স্বাস্থ্য পরীক্ষা

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০৮:৩২ পিএম | আপডেট: আগস্ট ১২, ২০২২, ০২:৩২ এএম

১০ দিনের CBI হেফাজত অনুব্রতর! আদালতের নির্দেশে কমান্ড হাসপাতালে হবে স্বাস্থ্য পরীক্ষা
১০ দিনের CBI হেফাজত অনুব্রতর! আদালতের নির্দেশে কমান্ড হাসপাতালে হবে স্বাস্থ্য পরীক্ষা

গোরুপাচার কাণ্ডে (Cow Smuggling Case) আপাতত সিবিআই (CBI)-এর জালে বীরভূমের প্রভাবশালী তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল (Anubrata Mondal) ওরফে কেষ্ট দা। বৃহস্পতিবার সকালেই তাঁর বোলপুরের বাড়ি থেকে অনুব্রতকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গ্রেপ্তারির পরই তাঁকে আসানসোলে সিবিআই-এর বিশেষ আদালতে তোলা হয়। আর সেখানেই তৃণমূলের বীরভূম জেলা সভাপতিকে ১০ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আদালত।

গোরুপাচার মামলায় অনুব্রতকে মোট ১০ বার তলব করে নোটিশ পাঠিয়েছিল সিবিআই। তবে শারীরিক অসুস্থতার দোহাই দেখিয়ে তিনি মাত্র একদিন হাজিরা দেন। তখন থেকেই বোঝা যাচ্ছিল, এবার হয়তো কোনও বড় পদক্ষেপ নিতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা। সেই মতো বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের সঙ্গে করে অনুব্রত মণ্ডলের বোলপুরের বাড়িতে যান সিবিআই-এর আইনজীবীরা। প্রথমে আধাসেনা দিয়ে পুরো বাড়ি ঘিরে ফেলার পর ভিতরে ঢোকেন অফিসাররা। শুরু হয় তল্লাশি। অনুব্রতকে জিজ্ঞাসাবাদও করেন আধিকারিকরা।

সিবিআই সূত্রের খবর, জিজ্ঞাসাবাদের সময় অনুব্রত যথেষ্ট সহযোগিতা করেননি। তাঁকে গ্রেফতারি পরোয়ানায় সই করতে বললেও তিনি রাজি হননি। তখনই তৃণমূলের বীরভূম জেলা সভাপতিকে আটক করার সিদ্ধান্ত নেন সিবিআই আধিকারিকরা। বৃহস্পতিবার বিকেল চারটে বেজে দশ মিনিট নাগাদ বীরভূমের এই দোর্দণ্ডপ্রতাপ নেতাকে গ্রেপ্তার করা হয়৷ এরপর তাঁকে স্বাস্থ্য পরীক্ষার জন্য এসিএল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

অনুব্রত মণ্ডলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি ধারা এবং আর্থিক দুর্নীতি দমন আইনের ৭,১০,১১ এবং ১২ নম্বর ধারায় অভিযোগ দায়ের করেন সিবিআই আধিকারিকরা। এরপর এদিনই তাঁকে সিবিআই-এর বিশেষ আদালতে পেশ করা হয়। আদালত সূত্রে খবর, আদালতে লিফটে করে চারতলায় পৌঁছান অনুব্রত৷ তারপরই তিনি হাঁপাতে শুরু করেন। তাঁর জন্য আদালতে এরপর অক্সিজেন কনসেট্রেটর নিয়ে যাওয়া হয়।

জানা গিয়েছে, বিচারপতি রাজেশ চক্রবর্তী অনুব্রতর শারীরিক পরিস্থিতির খবর নেন। উত্তরে কেষ্ট দা জানান, তাঁর শ্বাসকষ্ট এবং বুকে ব্লকেজ রয়েছে। উচ্চ রক্তচাপ, ফিসচুলা, কিডনিক সমস্যা এবং পা ফুলে যাওয়ার মতো রোগের কথাও জানান তিনি৷ সব শুনেই বিচারপতি কেষ্ট দাকে ২০ অগাস্ট পর্যন্ত সিবিআই হেফাজতে পাঠান। এছাড়াও অনুব্রতর স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন হলে, তাঁর দু‍‍`জন আইনজীবীকে সঙ্গে তাঁকে কলকাতার কমান্ড হাসপাতালে দেখানোর নির্দেশও দিয়েছে আদালত।