বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

রাজ্যে বিগত ৭ মাসে ৭ টি মামলার তদন্তভার CBI-এর হাতে! রইল তালিকা

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৮:৩৭ পিএম | আপডেট: এপ্রিল ৬, ২০২২, ০২:৩৭ এএম

রাজ্যে বিগত ৭ মাসে ৭ টি মামলার তদন্তভার CBI-এর হাতে! রইল তালিকা
রাজ্যে বিগত ৭ মাসে ৭ টি মামলার তদন্তভার CBI-এর হাতে! রইল তালিকা / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গত ২১ মার্চ বগটুই হত্যাকাণ্ডকে কেন্দ্র করে রাজ্য-রাজনীতি তোলপাড় হয়েছিল। বীরভূমের রামপুরহাট জেলার অন্তর্গত বগটুই গ্রামে একাধিক বাড়িতে অগ্নিকাণ্ডের জেরে উপপ্রধান সহ প্রাণ হারান আরও ৯ জন। গোটা ঘটনার অনুসন্ধান করতে কলকাতা হাইকোর্টের পক্ষ থেকে তদন্তভার তুলে দেওয়া হয় সিবিআই (CBI)-এর হাতে। সম্প্রতি ঘটে যাওয়া একাধিক ঘটনার মধ্যে বগটুই হত্যাকাণ্ডই সবথেকে ভয়ঙ্কর এবং মর্মান্তিক ঘটনার নিদর্শন।

তবে কেবল বগটুই হত্যাকাণ্ডই নয়, গত সাত মাসে রাজ্য পুলিশ ছেড়ে সিবিআইয়ের হাতে সাতটি মামলার তদন্তভার তুলে দেওয়া হয়েছে। ঝাড়গ্রামে কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু হত্যাকাণ্ড মামলা এই তালিকায় নবতম সংযোজন। বিগত সাড়ে সাত মাসে কলকাতা উচ্চ আদালত সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে সাতটি মামলার তদন্তভার। এর মধ্যে ৩ টি মামলার তদন্তের ক্ষেত্রে সিবিআইয়ের হস্তক্ষেপ খারিজ করা হলেও বর্তমানে ৪ টি মামলার তদন্ত করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

১) ২০২১ সালে সম্পন্ন হয় পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন। নির্বাচনের পর থেকেই রাজ্যজুড়ে বিভিন্ন জায়গায় হিংসা, দাঙ্গা, খুনের ঘটনা ঘটতে দেখা যায়। ভোট-পরবর্তী হিংসা মামলার তদন্তভার তুলে দেওয়া হয় সিবিআইয়ের হাতে। ২০২১-এর ১৯ আগস্ট এই তদন্তভার তুলে দেয় কলকাতা হাইকোর্ট। বর্তমানে সেই মামলার অনুসন্ধান চালাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

২) স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-ডি নিয়োগে দুর্নীতি মামলায় গত বছর ২২ নভেম্বর কলকাতা হাইকোর্ট সিবিআই-কে তদন্ত করার নির্দেশ দেয়। পরে অবশ্য স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে ডিভিশন বেঞ্চে যাওয়া হলে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তের ওপর স্থগিতাদেশ জারি করে এবং নতুন করে তদন্ত কমিটি গঠন করা হয়।

৩) চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-সি নিয়োগে দুর্নীতি মামলায় প্রথমে তদন্তভার তুলে দেওয়া হয় সিবিআইয়ের হাতে। পরে ১৮ ফেব্রুয়ারি ডিভিশন বেঞ্চের মধ্যস্থতায় সিবিআই তদন্তে স্থগিতাদেশ দেওয়া হয়। এই প্রসঙ্গে উল্লেখ্য কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ ভুলভাবে নিযুক্ত ৩৫০ জনের বেতন বন্ধের নির্দেশ দেয়।

৪) ২০২২-এর ২২ ফেব্রুয়ারি হলদিয়া বন্দরে তোলাবাজির মামলায় সিবিআইকে তদন্ত করার নির্দেশ দেওয়া হয় উচ্চ আদালতের পক্ষ থেকে। এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য সরকার শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। তবে রাজ্য সরকারের আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় এই মামলার তদন্তভার সিবিআইয়ের হাতেই ন্যস্ত থাকবে।

৫) ২০১৬ সালের নবম ও দশম শ্রেণীর শিক্ষক নিয়োগ ঘিরেও দুর্নীতির প্রসঙ্গ সামনে এসেছিল। ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি সেই দুর্নীতি মামলার অনুসন্ধান করতে কেন্দ্রীয় সংস্থার হাতে দায়িত্ব দেয় কলকাতা হাইকোর্ট।

৬) রামপুরহাটের বগটুই গ্রামে নির্মম হত্যাকাণ্ডের তদন্ত করতে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রথমে সিট (SIT) বা বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছিল। এরপর মার্চের ২৫ তারিখ কলকাতা উচ্চ আদালত সিট-কে তদন্ত বন্ধের নির্দেশ দিয়ে যাবতীয় গুরুত্বপূর্ণ নথি ও ধৃতদের সিবিআইয়ের হাতে তুলে দেয়।

৭) গত ১৫ মার্চ খুন হন ঝাড়গ্রামের কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু। হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অভিযোগে খুঁজে বার করতে প্রথমে সিট গঠন করা হলেও পরে এর তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেয় কলকাতা হাইকোর্ট। তপন কান্দুর পরিবারের সদস্যদের অভিযোগ ছিল, ঝালদা থানার তৎকালীন আইসি সঞ্জীব ঘোষ এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। তবে রবিবার পুরুলিয়ার পুলিশ জানায় সঞ্জীব ঘোষ সম্পূর্ণ নির্দোষ। এরপরই সোমবার রাজ্য পুলিশের হাত থেকে তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়।