সোমবার, ০৮ আগস্ট, ২০২২

ডাক পড়ল অনুব্রতর! গরু পাচার মামলায় ফের CBI তলব, সোমবার হাজিরার নির্দেশ

আত্রেয়ী সেন

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৪:৩০ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০৪:৩০ পিএম

ডাক পড়ল অনুব্রতর! গরু পাচার মামলায় ফের CBI তলব, সোমবার হাজিরার নির্দেশ
ডাক পড়ল অনুব্রতর! গরু পাচার মামলায় ফের CBI তলব, সোমবার হাজিরার নির্দেশ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের একবার ডাক পড়ল তৃণমূলের বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের। গরু পাচার মামলায় তলব করা হয়েছে তাঁকে। আগামী সোমবার সকাল ১১ টা নাগাদ তাঁকে নিজাম প্যালেসে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সিবিআই-এর পক্ষ থেকে। এর আগেও গরু পাচার মামলায় তৃণমূলের এই দাপুটে নেতাকে একদফা জিজ্ঞাসাবাদ করা হয়েছে।  

আরও একবার তাঁকে ডেকে পাঠানো হয়েছে নিজাম প্যালেসে জিজ্ঞাসাবাদের উদ্দেশে। আগামী সোমবার সকাল ১১ টায় অনুব্রত মণ্ডলকে ডাকা হয়েছে। সিবিআই সূত্রে বলা হচ্ছে, সম্প্রতি অনুব্রত মণ্ডলের এক ঘনিষ্ঠ অনুচরের বাড়িতে তল্লাশি চালিয়ে নগদ ১৭ লক্ষ টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। সেই সঙ্গে বাজেয়াপ্ত হয়েছে ১০ টি মোবাইল-সহ ইলেকট্রনিক ডিভাইস। 

সিবিআই সূত্রে দাবি করা হয়েছে, বীরভূমের তৃণমূল জেলা সভাপতির সঙ্গে তাঁর ঘনিষ্ঠদের বয়ানে বেশ কিছু অসঙ্গতি রয়েছে। তাই ফের একবার জিজ্ঞাসাবাদের জন্য সিবিআই-এর পক্ষ থেকে তাঁকে তলব করা হয়েছে। এদিকে, ইতিমধ্যেই অনুব্রত মণ্ডলের দেহরক্ষীকে গ্রেফতার করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তাঁর হিসাব বহির্ভূত সম্পত্তি নিয়ে হতবাক তদন্তকারীরা। এর সঙ্গে তাঁকে জেরা করে তাঁর বয়ানেও অসঙ্গতি ধরা পড়েছে। 

এবারের তলব যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। কারণ, গত বুধবারই অনুব্রত মণ্ডলের ঘনিষ্ঠ ব্যবসায়ী বলে পরিচিত পাথর ব্যবসায়ী টুলু মণ্ডলের বাড়িতে একসঙ্গে তল্লাশি চালায় ইডি ও সিবিআই। অভিযোগ গরু পাচার চক্রের সঙ্গে জড়িত এই টুলু মণ্ডল। সেই তল্লাশি অভিযানেও বেশ কিছু নথি উদ্ধার করেন তদন্তকারীরা। সেই সব নথির উপর ভিত্তি করেই বীরভূম জেলা তৃণমূল সভাপতিকে জিজ্ঞাসাবাদ করতে চেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। 

এর পাশাপাশি সেদিনই তল্লাশি চালানো হয় বীরভূমের জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ আব্দুল কেরিম খান এবং তাঁর সহযোগী জিয়াউল হক শেখের বাড়িতেও। মনে করা হচ্ছে, সেই সব নথির উপর ভিত্তি করেই বীরভূম জেলা তৃণমূল সভাপতিকে জিজ্ঞাসাবাদ করতে চাইছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। পাশাপাশি এই মামলায় গতি আনতে চাইছে সিবিআই তাই আবারও ডাক পড়েছে অনুব্রতর জিজ্ঞাসাবাদের জন্য। 

সূত্র খবর, গরু পাচার মামলায় এবার দিন কয়েক আগে চালানো তল্লাশিতে মেলা লক্ষ-লক্ষ টাকা, হার্ডডিস্ক, পেনড্রাইভ, ফোন ও নথি খতিয়ে দেখেছেন তদন্তকারীরা। সেগুলি খতিয়ে দেখে, নতুন বেশ কিছু তথ্যও হাতে এসেছে তাঁদের। এবার সেই তথ্যের ভিত্তিতেই বীরভূম জেলা তৃণমূল সভাপতিকে জিজ্ঞাসাবাদ করতে চান গোয়েন্দারা। 

প্রসঙ্গত উল্লেখ্য, গরু পাচার মামলায় এর আগে আটবার অনুব্রতকে সমন পাঠায় সিবিআই। যদিও এর মধ্যে সাতবারই শারীরিক অসুস্থতা-সহ একাধিক কারণ দেখিয়ে, সিবিআই-এর হাজিরা এড়িয়েছেন তৃণমূলের এই দাপুটে নেতা। তবে, একবার তিনি কলকাতায় এসে সিবিআই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন। তবে, সিবিআই-এর এবারের তলবেও তিনি হাজিরা দেবেন কিনা তা এখনও স্পষ্ট হয়নি।