শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

শিথিল হল রাজ্যের কোভিড বিধিনিষেধ! কাল থেকেই একাধিক ছাড়, কী কী নিয়মে বদল এল?

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২২, ০৫:৫৭ পিএম | আপডেট: জানুয়ারি ৩১, ২০২২, ০৬:২৭ পিএম

শিথিল হল রাজ্যের কোভিড বিধিনিষেধ! কাল থেকেই একাধিক ছাড়, কী কী নিয়মে বদল এল?
শিথিল হল রাজ্যের কোভিড বিধিনিষেধ! কাল থেকেই একাধিক ছাড়, কী কী নিয়মে বদল এল?

শিথিল রাজ্যের কোভিড বিধিনিষেধ। নিয়মে একাধিক বদলের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কাল থেকেই রাজ্যে বেশ কিছু ক্ষেত্রে একাধিক ছাড় মিলবে। তবে কার্যকর থাকছে নাইট কার্ফু। সঙ্গে মুখ্যমন্ত্রী এও জানান, আগামী ৩ ফেব্রুয়ারি থেকেই খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান।

 

এদিন নবান্ন থেকে মুখ্যমন্ত্রীর ঘোষণা, ৩ ফেব্রুয়ারি থেকে খুলছে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। আপাতত অষ্টম শ্রেণি থেকে শুরু হবে পঠনপাঠন। পাড়ায় পাড়ায় শিক্ষালয়ে পঞ্চম থেকে সপ্তম শ্রেণির পড়াশুনো হবে। পড়ুয়াদের পড়াশুনো চালু থাকবে অনলাইনেও। তবে প্রাথমিক বিদ্যালয়গুলি এখনই খুলছে না। একইসঙ্গে মমতা জানালেন, ওয়ার্ক ফ্রম হোম কমিয়ে করা হল ২৫ শতাংশ। সরকারি ও বেসরকারি অফিসে ৭৫ শতাংশ কর্মী নিয়ে কাজ চলবে।

 

অন্যদিকে, বার-রেস্তোরাঁ, সিনেমা হল বা বিনোদন পার্কের ক্ষেত্রেও ছাড় মিলেছে। ৭৫ শতাংশ গ্রাহক নিয়ে চলবে রেস্তোরাঁ ও পানশালা। সিনেমাহলে একসঙ্গে বসতে পারবেন ৭৫ শতাংশ দর্শক। পার্ক, বিনোদন পার্ক ও পার্ক খুলে দেওয়া হচ্ছে। সুইমিংপুলে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। খেলার স্টেডিয়ামে ৭৫ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি মিলেছে৷ এছাড়াও কোনও সেমিনার, মিটিং, কনফারেন্স নির্দিষ্ট স্থানের ৭৫ শতাংশ আসন সংখ্যার ভিত্তিতে উপস্থিতি নিয়ে চলতে পারবে। তবে  রাজনৈতিক প্রচার নির্দিষ্ট থাকবে কমিশনের ঘোষণা করা নির্বাচনী আচরণবিধি মেনেই। মুখ্যমন্ত্রী জানালেন, রাস্তার মিটিং-মিছিল নিয়ন্ত্রণে রাখা হয়েছে। অনেকগুলি জায়গায় নির্বাচন হবে। ফলে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য নির্বাচন কমিশন।  রাজ্য সরকার কিছু বলবে না।

 

রাজ্যের নাইট কার্ফুর সময়েও এসেছে বদল। রাত ১০টার পরিবর্তে ১১টা থেকে শুরু হবে কার্ফু। চলবে ভোর ৫টা পর্যন্ত।  তবে অপরিবর্তিত থাকছে ট্রেন চলাচলের সময়। মুখ্যমন্ত্রীর কথায়,‍‍`‍‍`১১টার মধ্যে বাড়ি তো পৌঁছতে হবে। তাই সময়ে কোনও বদল হচ্ছে না।‍‍`‍‍` অন্যদিকে, নিয়মিত করা হচ্ছে মুম্বই থেকে দিল্লির বিমানও৷ বেঙ্গালুরুতে সংক্রমণ বেশি থাকায়, সেই শহর থেকে কলকাতার বিমানে এখনও নিয়ন্ত্রণ থাকছে। একইসঙ্গে ফের চালু হল লন্ডন-কলকাতা উড়ান। তবে আগত যাত্রীদের কলকাতা এয়ারপোর্টে পৌঁছে দেখাতে হবে আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট।

 

মুখ্যমন্ত্রীর তরফে জানানো হয়েছে, এই নির্দেশিকা কার্যকর থাকবে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। তারপর সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত নিয়ে ফের একটি বৈঠক করা হবে। সেখানে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।