বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দীঘায় বেড়াতে যাবেন? আর নেই ঝঞ্ঝাট! সরকারি ওয়েবসাইট থেকে নিশ্চিতে করুন হোটেল বুকিং

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০২:৪৪ পিএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ০৮:৪৭ পিএম

দীঘায় বেড়াতে যাবেন? আর নেই ঝঞ্ঝাট! সরকারি ওয়েবসাইট থেকে নিশ্চিতে করুন হোটেল বুকিং
দীঘায় বেড়াতে যাবেন? আর নেই ঝঞ্ঝাট! সরকারি ওয়েবসাইট থেকে নিশ্চিতে করুন হোটেল বুকিং / প্রতীকী ছবি

বাঙালির কাছে ছুটি কাটানোর জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলির  অন্যতম দীঘা। বিশেষ করে উইক এন্ডে অনেকেই ছুটি কাটাতে সমুদ্র সফরে যাওয়ার কথা ভাবেন। শুধু বাঙালিরাই নন, বাংলার বাইরেও বহু পর্যটক এসে ভীড় জমান দীঘার সমুদ্র সৈকতে৷ আর ভীড় যত বাড়ে ততই হোটেল বুকিংয়ের ক্ষেত্রেও বাড়ে সমস্যা৷ বিশেষ করে আগে থেকে অ্যাডভ্যান্স বুকিং করে না রাখলে হোটেলে জায়গা পাওয়াই সমস্যা হয়ে দাঁড়ায়।

অ্যাডভ্যান্স হোটেল বুকিংয়ের ক্ষেত্রে এখন অনলাইনই ভরসা! তবে অনেকেই রয়েছেন যারা অনলাইনে হোটেল বুকিং করতে দ্বিধাবোধ করেন। বিশেষত বেসরকারি সংস্থার ওয়েবসাইট থেকে হোটেল বুকিং করার ক্ষেত্রে অনেকেই প্রতারণার আশঙ্কায় ভোগেন। তবে আর ঝঞ্ঝাট নয়! পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট থেকেই এবার হোটেল বুকিং করতে পারবেন আপনি। ফলে আপনার দীঘা সফরও হবে নিশ্চিন্তে।

দীঘায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে থাকা দুটি গেস্ট হাউসের মধ্যে পছন্দমতো যে কোনও একটি গেস্ট হাউসের রুম বুক করতে পারেন পর্যটকরা। বুকিং করার ক্ষেত্রে বাজেট, কী কী পরিষেবা পেতে ইচ্ছুক, কতদিনের জন্য বুকিং ইত্যাদি সমস্ত তথ্য জেনেই তারপর বুকিং নেওয়া হবে। রাজ্য সরকারের ওয়েবসাইট থেকেই সহজে এই বুকিং করতে পারবেন।

কীভাবে বুকিং করবেন? এর জন্য প্রথমে আপনাকে (এই) লিঙ্কে ক্লিক করতে হবে। এই ওয়েবসাইট থেকে দীঘা ছাড়াও অন্যান্য পর্যটনকেন্দ্রগুলির হোটেলও বুকিং করা যায়। রাজ্য সরকারের অধীনে থাকা সমস্ত গেস্ট হাউসেরই হদিশ দেওয়া থাকবে এখানে। এবার আপনাকে প্রথমে বেছে নিতে হবে কোথাকার গেস্ট হাউস বুক করতে চান অর্থাৎ কোন পর্যটন ক্ষেত্রে যেতে চান। সেখানে ক্লিক করলেই সেই জায়গায় সে সকল সরকারি গেস্ট হাউস রয়েছে তার তালিকা দেওয়া হবে। তার মধ্যে থেকে আপনার বাজেট অনুযায়ী রুম বুকিং করতে পারেন।

উল্লেখ্য, এই পদ্ধতিতে গেস্ট হাউসের রুম বুকিং করলে রাজ্য সরকারের তরফে একটি অফারও পেয়ে যাবেন। কী সেই অফার? যদি কোনও সিনিয়র সিটিজেন রুম বুকিং করেন তাহলে তাঁর ক্ষেত্রে ১০ শতাংশ ছাড় মিলবে। আবার ক্যান্সার আক্রান্ত রোগীদের ক্ষেত্রেও বুকিংয়ে একইভাবে ১০% ছাড় দেবে রাজ্য সরকার।