বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মহিলা পর্যটকদের সুরক্ষায় জোর! দীঘায় বিশেষ মহিলা পুলিশ স্কোয়াড মুখ্যমন্ত্রীর

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২২, ১১:৩৬ এএম | আপডেট: এপ্রিল ২০, ২০২২, ০৫:৩৬ পিএম

মহিলা পর্যটকদের সুরক্ষায় জোর! দীঘায় বিশেষ মহিলা পুলিশ স্কোয়াড মুখ্যমন্ত্রীর
মহিলা পর্যটকদের সুরক্ষায় জোর! দীঘায় বিশেষ মহিলা পুলিশ স্কোয়াড মুখ্যমন্ত্রীর

বাঙালিদের কাছে অত্যন্ত জনপ্রিয় এক পর্যটন কেন্দ্র, দীঘা৷ শুধু বাঙালিরাই নন, রাজ্যের বাইরে বহু মানুষই ছুটির ফাঁকে এসে ভীড় জমান সমুদ্র সৈকতে। সেই তালিকায় থাকেন বহু মহিলা পর্যটকও। এবার তাঁদের নিরাপত্তায় কড়া নজর দিল রাজ্য। দীঘায় ঘুরতে আসা মহিলাদের সুরক্ষায় কথা ভেবে মোতায়েন করা হল স্পেশাল মহিলা পুলিশ স্কোয়াড।

স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে স্পেশাল মহিলা পুলিশ স্কোয়াড গঠন করেছে পূর্ব মেদিনীপুর পুলিশ। এই বিশেষ স্কোয়াডের জন্য গত এক মাসেরও বেশি সময় ধরে মহিলা পুলিশদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এরপর মঙ্গলবার পূর্ব মেদিনীপুর জেলা পুলিশ সুপার অমরনাথ কে কাঁথিতে সেই বিশেষ মহিলা পুলিশ স্কোয়াডের উদ্বোধন করেন।

জানা গিয়েছে, দীঘায় বেড়াতে আসা মহিলা পর্যটকদের সুরক্ষায় জোর দিতে সমুদ্র শহরে থাকছে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত একটি মহিলা পুলিশ টিম সহ পাঁচটি গাড়ি। বাকিগুলি থাকছে কাঁথিতে। আপাতত এই বিশেষ স্কোয়াডের অন্তর্ভুক্ত মহিলা পুলিশ কনস্টেবলের জন্য মোট দশটি মোটরবাইক বরাদ্দ করা হয়েছে। চালু করা হয়েছে একটি হেল্পলাইন নম্বরও। যেখানে ফোন করলেই ২৪ ঘণ্টা সহায়তা পাবেন মহিলারা। অভিযোগ পাওয়ার ১০ মিনিটের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছে যাবেন মহিলা পুলিশ কনস্টেবলরা।

মহিলাদের নিরাপত্তার জন্য গঠিত এই বিশেষ স্কোয়াড যে শুধুমাত্র দীঘা বা তার আশেপাশেই সীমাবদ্ধ থাকবে তা নয়! আগামী দিনে পূর্ব মেদিনীপুরের অন্যান্য জায়গাতেও তা ছড়িয়ে দেওয়া হবে বলে জানাচ্ছে পুলিশ। এমনকি রাজ্য জুড়ে অন্যান্য জায়গাতেও যাতে এমন স্পেশাল মহিলা স্কোয়াড তৈরি করা যায়, তার জন্য আগামীতে বিশেষ উদ্যোগও নেবে রাজ্য সরকার।