শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

উচ্চ মাধ্যমিক নিয়ে কড়া সংসদ! কী কী লিখলে বাতিল হতে পারে উত্তরপত্র? যা জানাল সংসদ

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: মার্চ ৩১, ২০২২, ০৯:০৭ পিএম | আপডেট: এপ্রিল ১, ২০২২, ০৩:৪৩ এএম

উচ্চ মাধ্যমিক নিয়ে কড়া সংসদ! কী কী লিখলে বাতিল হতে পারে উত্তরপত্র? যা জানাল সংসদ
উচ্চ মাধ্যমিক নিয়ে কড়া সংসদ! কী কী লিখলে বাতিল হতে পারে উত্তরপত্র? যা জানাল সংসদ \ প্রতীকী ছবি

করোনা পরিস্থিতি পেরিয়ে ফের আয়োজিত হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলতি বছর ২রা এপ্রিল অর্থাৎ শনিবার থেকে শুরু হচ্ছে চলতি বছরের উচ্চমাধ্যমিক। প্রচুর ছুটি দিয়ে এই পরীক্ষা চলবে ২৭শে এপ্রিল পর্যন্ত।

চলতি বছরে করোনা আবহের জেরে পরীক্ষার্থীরা নিজের নিজের স্কুলে বসেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে। তবে পরীক্ষা নিজের নিজের স্কুলে হলেও থাকবে বেশ কিছু নিয়ম। এই বছর হোম সেন্টার অর্থাৎ নিজের নিজের স্কুলে পরীক্ষা হ‌ওয়ার কারণে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি পেয়েছে অন্যান্য বারের থেকে প্রায় তিন গুণ। জানা গেছে, চলতি বছর ৬,৭২৭টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। আর সেইসঙ্গে থাকবে কড়া নিরাপত্তা। অর্থাৎ গা-ছাড়া নয়, নিজের স্কুলেই কড়া নিরাপত্তা বলয়ে পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা।

এই বছরের উচ্চমাধ্যমিক নিয়ে কড়া উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ইতিমধ্যেই পরীক্ষার পরিচালন সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। আর সেখানেই স্পষ্ট করে জানানো হয়েছে কী‌কী অপরাধ করলে একজন পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিল হতে পারে। সেখানে উল্লেখ করা হয়েছে কোনও পরীক্ষার্থী যদি উত্তরপত্রে কোন‌ও রাজনৈতিক দলের স্লোগান লেখে, তাহলে সেই উত্তরপত্র সোজা বাতিলের তালিকায় চলে যাবে।

এছাড়াও আর‌ও বেশ কিছু জিনিস উত্তরপত্রে চোখে পড়লে উত্তরপত্র বাতিল হতে পারে-

১. উত্তরপত্রে অশ্লীল, অশোভন বাক্য বা ছবি আঁকা থাকলে বা রাজনৈতিক স্লোগান লেখা থাকলে খাতা বাতিল হবে।

২. হোম সেন্টারে পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীর কাছ থেকে যদি কোনও বই, বইয়ের পাতা, লেখা কাগজ বা আপত্তিকর কিছু পাওয়া যায় তাহলেও খাতা বাতিল হবে।

৩. যদি কোন‌ও পরীক্ষার্থী পরীক্ষা চলাকালীন মোবাইল বা অন্য কোনো ইলেকট্রনিক জিনিসের সাহায্য নেওয়ার চেষ্টা করেন তাহলেও তাঁর উত্তরপত্র বাতিল হয়ে যাবে। ‌‌

৪. এছাড়াও যদি উত্তরপত্রের মধ্যে চিঠি, টাকা ইত্যাদি রেখে নিরীক্ষক বা পরীক্ষককে ঘুষ দেওয়ার চেষ্টা করা কেউ তাহলেও তাঁর উত্তরপত্র বাতিল হয়ে যাবে। ‌‌‌‌‌

৫. যদি কোন‌ও পরীক্ষার্থী অন্য কোন‌ও পরীক্ষার্থীকে উত্তর লিখতে সাহায্য করে বা উত্তর জানার চেষ্টা করে তাহলে তাঁর উত্তর পত্র বাতিল হয়ে যাবে ‌‌‌‌‌‌।

৬. যদি পরীক্ষা চলাকালীন কোনও পরীক্ষার্থী অন্য কোন‌ও পরীক্ষার্থী বা বাইরের কারও সঙ্গে কথা বলার চেষ্টা করে, বা বাইরে বেরোনোর চেষ্টা করে তাহলেও তাঁর উত্তর পত্র বাতিল হয়ে যাবে।

জানা গেছে,  নিজের নিজের স্কুলে পরীক্ষা হওয়ার কারণে উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফে নিয়োগ করা হচ্ছে বিশেষ পর্যবেক্ষক। জানা গেছে, পরিচয়পত্র ছাড়া কাউকে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। এক‌ইসঙ্গে নিজের স্কুলে পরীক্ষা হলেও অ্যাডমিট কার্ড দেখিয়েই পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থীদের ঢুকতে হবে।