শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কাঁথির পুরভোট বাতিল ও পুনর্বিবেচনার দাবি রাজ্য বিজেপির! মামলা গ্রহণ করল কলকাতা হাইকোর্ট

আত্রেয়ী সেন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ০৩:০৭ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২২, ০৯:১৪ পিএম

কাঁথির পুরভোট বাতিল ও পুনর্বিবেচনার দাবি রাজ্য বিজেপির! মামলা গ্রহণ করল কলকাতা হাইকোর্ট
কাঁথির পুরভোট বাতিল ও পুনর্বিবেচনার দাবি রাজ্য বিজেপির! মামলা গ্রহণ করল কলকাতা হাইকোর্ট

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের ১০৮ পুরসভার ভোট সম্পন্ন হয়েছে। রাজ্য পুলিশ দিয়েই ভোট হয়েছে এই ১০৮ পুরসভায়। এদিকে, রাজ্য প্রশাসন যতই বলুক না কেন ভোট শান্তিপূর্ণভাবেই সম্পন্ন হয়েছে, বিরোধী শিবির তা মানতে নারাজ। বিভিন্ন জায়গা থেকে অশান্তির খবর এসেছে। কামারহাটি, ধুলিয়ান, ভাটপাড়া, জয়নগর, সোনামুখী, বহরমপুরের মতো জায়গায় অশান্তি হয়েছে ভোটের দিন অশান্তি হয়েছে। এক হাজারের বেশি অভিযোগ এসেছে। পাশাপাশি অশান্তিতে জড়িত থাকার অভিযোগে অনেককেই আটক করে রাজ্য পুলিশ।

এদিকে, আজ পুরভোটে সন্ত্রাসের অভিযোগে ১২ ঘণ্টার বনধের ডাক দিয়েছে রাজ্য বিজেপি। আজ সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বনধ ডাকা হয়েছে। বনধকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় পুলিশের সঙ্গে ধ্বস্তাধ্বস্তিতে জড়ান বিজেপির কর্মী সমর্থকরা। রবিবার রাজ্যপাল মন্তব্য করেছিলেন যে, ‘পুরভোটে প্রশাসন সম্পূর্ণভাবে একটা শিবিরের পক্ষ নিয়েছে। যা দেখলাম, তাতে মনে হচ্ছে এটা কোনও নির্বাচন নয় বরং যুদ্ধ।’ এই আবহে এবার কাঁথির পুরভোট বাতিল ও পুনর্বিবেচনার দাবি জানাল রাজ্য বিজেপি। আবেদন গ্রহণ করেছে কলকাতা হাইকোর্ট। 

রবিবার কাঁথিতে ভোট লুঠের অভিযোগ করছে বিজেপি। পদ্ম শিবিরের অভিযোগ, ভোট লুঠ করেছে শাসকদল। সন্ত্রাস করে কাঁথির মানুষকে ভোট দিতে দেওয়া হয়নি। সেই কারণেই কাঁথির পুরভোট বাতিলের দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিজেপি। বিজেপির অভিযোগ ও আবেদনের ভিত্তিতে মামলা দায়েরের অনুমতি দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি। 

এদিকে,  কাঁথির মতো রাজ্যের সব পুরসভার ভোটে ‘সন্ত্রাস’ নিয়েই কী একইভাবে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে? হলে, সেক্ষেত্রে কী আইনি পদক্ষেপ নেওয়া হবে? বিজেপির দলীয় সূত্রে খবর, তা নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নিচ্ছে বিজেপি।   

প্রসঙ্গত উল্লেখ্য, গতকালই পুরভোটে ভোট লুঠের অভিযোগ তোলেন কাঁথির সাংসদ তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বাবা শিশির অধিকারী। শুধু তাই নয়, বিধানসভা নির্বাচনে শাসকদলের হারের পর থেকেই কাঁথি পুরসভা, কাঁথি কলেজ এবং কাঁথি সমবায় সমিতিকে নিশানা করেছে প্রশাসন। এমনটাই অভিযোগ করেছেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সন্তুষ্ট করাই প্রধান উদ্দেশ্য। রবিবার কাঁথি পুরনির্বাচনে কাঁথি কলেজে ভোট দিয়ে এভাবেই রাজ্য সরকারকে আক্রমণ করেছেন কাঁথির শিশির অধিকারী। এখানেই শেষ নয়, তিনি আরও বলেন যে, ‘দুর্দান্ত ভোট হচ্ছে। সৌমেন্দুকে আটকে দেওয়া হয়েছে। কারণ তাকে দেখলে মানুষ তাকেই ভোট দেবে। 

অন্যদিকে, রবিবার বিকালে কাঁথির পদ্মপুখুরিয়ায় বিজেপি কর্মী-সমর্থকরা রাস্তা অবরোধে সামিল হয়ে ভোট বাতিলের দাবি তোলেন। তাতে সামিল হন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও।  তিনি অভিযোগ করে বলেন যে, ‘ভোট লুঠ করিয়েছে পুলিশ।" সেই সঙ্গে ভোট বাতিলের পক্ষেই সওয়াল করেন তিনি। পাশাপাশি এও হুঁশিয়ারি দেন যে, ‘লোকসভা ভোটে বদলা নেব। গুনে গুনে বদলা নেব।’