শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

‘সময়, সংখ্যাতত্ত্ব মিলিয়ে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ই মা সারদা’! দাবি নির্মল মাজির

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৮, ২০২২, ১০:৫৯ এএম | আপডেট: জুন ২৮, ২০২২, ০৪:৫৯ পিএম

‘সময়, সংখ্যাতত্ত্ব মিলিয়ে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ই মা সারদা’! দাবি নির্মল মাজির
‘সময়, সংখ্যাতত্ত্ব মিলিয়ে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ই মা সারদা’! দাবি নির্মল মাজির

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যেই মা সারদাকে খুঁজে পেলেন বিধায়ক নির্মল মাজি। সোমবার এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে শুধু মা সারদা বলেই সম্বোধন করলেন যে তা নয়, নিজের বক্তব্যের স্বপক্ষে যুক্তিও দিয়েছেন তিনি। 

জানা গিয়েছে, রবিবার বাঁকুড়ায় প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের একটি অনুষ্ঠানে যোগ দেন ডা. নির্মল মাজি। সেখানেই নিজের বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘মা সারদা তিরোধানের কিছুদিন আগে স্বামী বিবেকানন্দের কিছু সতীর্থ মহারাজদের কাছে বলেছিলেন, আমি ঘাট পেরিয়ে হরিশচন্দ্র স্ট্রিট ধরে কালীঘাট মন্দিরে যাই। এখনও দক্ষিণেশ্বরের সেই ঘাটটি আছে। উনি বলেছিলেন, আমার মৃত্যুর পর এতদিন পর আমি মনুষ্য জন্ম নেব কালীঘাটে। সেই জন্মে ত্যাগ, তিতিক্ষার, মানুষ সেবার সঙ্গে রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হব।’ এদিকে নির্মল মাজির এই বক্তব্যের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি বংনিউজ২৪x৭ ডিজিটাল।

নির্মল মাঝি এই কথা বলেই থেমে যাননি। তিনি তাঁর বক্তব্যের সমর্থনে যুক্তিও দিয়েছেন। তিনি বলেন, ‘সময়, সংখ্যাতত্ত্ব মিলিয়ে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ই মা সারদা। কারণ দুর্গাপুজোর অষ্টমী-নবমী তিথির সন্ধিক্ষণে তাঁর জন্ম। দিদি মা সারদা, দিদিই সিস্টার নিবেদিতা, দিদিই ঘরের দুর্গা।’

উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিশ্বস্ত সৈনিকদের মধ্যে অন্যতম হলেন এই নির্মল মাঝি। কিন্তু কিছু সময় ধরে নির্মল মাজির বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছে। গত মাসেই একাধিক অভিযোগের কারণে তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান পদ থেকে সরানো হয়। কিন্তু তার পরেও মুখ্যমন্ত্রীর প্রতি নির্মল মাঝির আনুগত্য এতোটুকু কমেনি, তা তাঁর এই বক্তব্য থেকেই স্পষ্ট। সেটা আরও একবার প্রমাণ করলেন, ‘দিদি’ অন্তপ্রাণ নির্মল মাজি। 

নির্মল মাজি ওই অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক কাজকর্মের উল্লেখ করে মুখ্যমন্ত্রী যে একগুচ্ছ জন্মুখি প্রকল্পের সূচনা করেছে, সেগুলি নিজের বক্তব্যে তুলে ধরেন। কৃষকদের জন্য উন্নয়নমূলক প্রকল্প থেকে শুরু করে সমব্যাথী প্রকল্প, স্বাস্থ্য সাথী প্রকল্প, লক্ষ্মীর ভাণ্ডার-সহ বিভিন্ন ক্ষেত্রে রাজ্যের উন্নয়নমূলক প্রকল্পের কথা তুলে ধরেন তিনি। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যের আর্থিক ও সামাজিক উন্নয়ন ঘটেছে বলেও দাবি করেছেন নির্মল মাজি।

প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৫৫ সালে কলকাতায় প্রমিলেশ্বর বন্দ্যোপাধ্যায় এবং গায়ত্রীদেবীর সংসারে জন্ম নেন রাজ্যের টানা তৃতীয়বারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, ১৯২০ সালের ২০ জুলাই কলকাতার বাগবাজারে তিরোধান হয় মা সারদা দেবীর। তবে, নির্মল মাজিই প্রথম নন, এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের আরও এক বিশ্বস্ত সৈনিক কামারহাটির বিধায়ক মদল মিত্রও মমতার মধ্যে ঐশ্বরিক ক্ষমতা রয়েছে বলে দাবি করেছিলেন। এমনকি বিধায়ক মানস ভুইঞাঁও মমতা বন্দ্যোপাধ্যায়কে মা দুর্গার সঙ্গে তুলনা করেছিলেন। আর এবার নির্মল মাজি। তবে, তাঁর এই বক্তব্যের পর বিরোধীদের কেউ কেউ কটাক্ষ করেছেন।