মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

রাজ্যে কয়েক হাজার কর্মসংস্থানের সুযোগ! এই জেলায় তৈরি হবে ই-বাস

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২, ০২:৩৪ পিএম | আপডেট: এপ্রিল ২৩, ২০২২, ০৮:৩৪ পিএম

রাজ্যে কয়েক হাজার কর্মসংস্থানের সুযোগ! এই জেলায় তৈরি হবে ই-বাস
রাজ্যে কয়েক হাজার কর্মসংস্থানের সুযোগ! এই জেলায় তৈরি হবে ই-বাস

দিন দিন পাল্লা দিয়ে বাড়ছে পেট্রোপণ্যের মূল্য৷ আর পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে বাজারে দিন দিন বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। ইলেকট্রিক গাড়ি চলাচলে পরিবেশ দূষণও কমে। ফলে পরিবেশ রক্ষার্থেও অনেকেই ঝুঁকছেন ইলেকট্রিক যানবাহনের দিকে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের তরফেও জ্বালানির খরচ এবং দূষণ সংক্রান্ত সমস্যা মেটাতে বিপুল সংখ্যক ইলেকট্রিক বাস রাস্তায় নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে আগেই জানানো হয়েছিল যে, রাজ্যে একটি ইলেকট্রিক বাস তৈরির কারখানা গড়ে উঠবে। সেই পরিপ্রেক্ষিতে সম্প্রতি অনুষ্ঠিত বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলনে ইজিভি ট্রান্সপোর্ট ইন্ডিয়া লিমিটেডের সঙ্গে সমস্ত আলোচনাও চূড়ান্ত করে ফেলেছে রাজ্য। জানা যাচ্ছে, রাজ্যে ইলেকট্রিক বাস তৈরি করার কারখানা গড়ার জন্য প্রায় আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগ করবে ইজিভি ট্রান্সপোর্ট ইন্ডিয়া লিমিটেড। আর সেই কারখানা গড়ে উঠবে মুর্শিদাবাদ জেলায়।

জানা গিয়েছে, কারখানায় আপাতত দেড় হাজার ইলেকট্রিক বাস তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পরবর্তীকালে চাহিদা বাড়লে বাসের সংখ্যা বাড়িয়ে পাঁচ হাজার করে দেওয়া হবে। ইজিভি ট্রান্সপোর্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ডিরেক্টর রবিকুমার পাঙ্গার কথায়, রাজ্যে এমনিতে ই-বাসের বেশ চাহিদা। প্রথম তারাই এ রাজ্যে ই-বাস তৈরি করবেন। প্রথমে দেড় হাজার এবং পরে তা বাড়িয়ে পাঁচ হাজার করার পরিকল্পনা নিয়েই এগোচ্ছে তারা।

বর্তমানে কলকাতায় ৮০টি ই-বাস চলাচল করছে। দ্রুত আরও ৫০টি ই-বাস আসতে চলেছে বলে জানা গিয়েছে। এরপর মুর্শিদাবাদের কারখানাটি গড়ে উঠলে রাস্তায় তখন বিপুল সংখ্যক ই-বাসের ঢল নামবে। ফলে জনসাধারণ থেকে বাস মালিক বা চালকদের সমস্যাও মিটবে।

এদিকে, রাজ্যে কারখানা গড়ে উঠলে নতুন করে কর্ম সংস্থানের সুযোগও ঘটবে। এই ইলেকট্রিক বাস তৈরীর কারখানা তৈরি হওয়ার পরিপ্রেক্ষিতে প্রায় ২৩ হাজার কর্মসংস্থান হবে বলে আশা প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র-র। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে বুদ্ধদেব ভট্টাচার্য মুখ্যমন্ত্রী থাকাকালীন এই মুর্শিদাবাদের রেজিনগরেই শিল্প তালুকের উদ্বোধন করা হয়েছিল। এবার বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে সেই শিল্প তালুকেই ই-বাস তৈরির কারখানা গড়ার কাজ শুরু হতে চলেছে। খুব শীঘ্রই এই কাজ শুরু হবে বলে জানা যাচ্ছে।