বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

সামনেই ঢুকছে ট্রেন, প্রাণের ঝুঁকি নিয়েই রেললাইনে পড়ে যাওয়া বৃদ্ধের জীবন রক্ষা রেলকর্মীর

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৬:১৬ পিএম | আপডেট: জুন ২৩, ২০২২, ০৬:১৬ পিএম

সামনেই ঢুকছে ট্রেন, প্রাণের ঝুঁকি নিয়েই রেললাইনে পড়ে যাওয়া বৃদ্ধের জীবন রক্ষা রেলকর্মীর
সামনেই ঢুকছে ট্রেন, প্রাণের ঝুঁকি নিয়েই রেললাইনে পড়ে যাওয়া বৃদ্ধের জীবন রক্ষা রেলকর্মীর

কথায় বলে বিপদ কখনও বলে কয়ে আসে না। কিন্তু ভাগ্য সহায় থাকলে যে কোনও বিপদ থেকেই রক্ষা পাওয়া যায়। সে কথাই যেন ফের প্রমাণ হল। রেললাইনে পড়ে গিয়েছিলেন এক বৃদ্ধ। সামনেই আসছে চলন্ত ট্রেন! এই অবস্থায় এক রেলকর্মী তৎপরতায় সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন তিনি। অল্পের জন্য রক্ষা পেল তাঁর প্রাণ। নিজের প্রাণের ঝুঁকি নিয়েই ওই বৃদ্ধের জীবন রক্ষা করলেন ওই রেলকর্মী।

বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে খড়গপুর ডিভিশনের অন্তর্গত বালিচক স্টেশনে। জানা গিয়েছে, এদিন সকাল সাড়ে ৫টা নাগাদ বালিচক স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ঢুকছিল ট্রেন। প্ল্যাটফর্মে তখন সবুজ পতাকা হাতে নিয়ে দাঁড়িয়ে লাইনম্যান। চালককে সঙ্কেত দেওয়ার জন্য প্রস্তুত তিনি। আচমকাই তাঁর নজরে এল এক বৃদ্ধ প্ল্যাটফর্ম থেকে রেললাইনে পড়ে গিয়েছেন। এদিকে যে কোনও মুহূর্তে ট্রেন চলে আসার কথা!

এই অবস্থায় উপায় না দেখেই বৃদ্ধকে উদ্ধার করতে ছুটে যান কর্মরত ওই লাইনম্যান। নিজের প্রাণের ঝুঁকি নিয়ে রেললাইনে ঝাঁপ দিয়েই সাক্ষাৎ মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনেন ওই বৃদ্ধকে। মুহূর্তের মধ্যেই পাশ দিয়ে বেরিয়ে যায় ছুটন্ত ট্রেন।

বলাই বাহুল্য, ক্ষণিকের তৎপরতাতেই বড় কোনও দুর্ঘটনার হাত থেকে রক্ষা পান দু‍‍`জনে। আর পুরো ঘটনাটি ধরা পড়ে স্টেশনের সিসিটিভি ক্যামেরায়৷ যে ভিডিও এখন নেটমাধ্যমে ভাইরাল। জানা গিয়েছে, ওই লাইনম্যান তথা রেলকর্মীর নাম সতীশ কুমার। তিনি যেভাবে নিজের জীবন বাজি রেখে ওই বৃদ্ধের প্রাণ বাঁচিয়েছেন তা দেখে প্রশংসায় পঞ্চমুখ নেটদুনিয়া। সতীশ কুমারের সাহসিকতা ও মানসিকতার জন্য তাঁকে ধন্য ধন্য করছেন সকলেই।

প্রসঙ্গত, রেললাইনে এমন দুর্ঘটনা কিন্তু নতুন নয়। আগেও বহুবার রাজ্য তথা দেশের বহু প্ল্যাটফর্মে এমনটা ঘটেছে৷ তবে প্রতিবারই আরপিএফ বা রেলকর্মীদের তৎপরতায় প্রাণে বেঁচেছেন সাধারণ মানুষ।