শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

প্রয়াত পদ্মশ্রী সম্মান প্রাপ্ত ‘১ টাকার চিকিৎসক’ সুশোভন বন্দ্যোপাধ্যায়! শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৩:৩৪ পিএম | আপডেট: জুলাই ২৬, ২০২২, ০৯:৪৩ পিএম

প্রয়াত পদ্মশ্রী সম্মান প্রাপ্ত ‘১ টাকার চিকিৎসক’ সুশোভন বন্দ্যোপাধ্যায়! শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর
প্রয়াত পদ্মশ্রী সম্মান প্রাপ্ত ‘১ টাকার চিকিৎসক’ সুশোভন বন্দ্যোপাধ্যায়! শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ থেমে গেল এক অসাধারণ ব্যক্তিত্বের জীবন। প্রয়াত হলেন বীরভূমের পদ্মশ্রী সম্মান অর্জনকারী ‘১ টাকার চিকিৎসক’ সুশোভন বন্দ্যোপাধ্যায়। কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সুশোভন বন্দ্যোপাধ্যায় দীর্ঘ ৫৭ বছর শুধুমাত্র ১ টাকার বিনিময়ে মানুষষের চিকিৎসা করে গিয়েছেন। আর তাই তিনি সকলের কাছে ‘১ টাকার চিকিৎসক’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন। মঙ্গলবার সকাল সাড়ে ১১ টা নাগাদ তাঁর মৃত্যু হয়। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই শোকের ছায়া গোটা বীরভূম জেলাজুড়ে।

মাত্র এক টাকার বিনিময়ে মানুষকে চিকিৎসা পরিষেবা দেওয়ার কারণে ২০২০ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। সুশোভন বন্দ্যোপাধ্যায় রোগী দেখার ক্ষেত্রে এতোটাই একনিষ্ঠ ছিলেন যে, করোনা অতিমারীর সময় যখন অন্যান্য চিকিৎসকরা প্রাইভেটে রোগী দেখা বন্ধ করে দিয়েছিলেন, তখনও তিনি চিকিৎসা পরিষেবা দিয়েছেন মানুষকে। এমনকি অসুস্থ অবস্থাতেও জীবনের শেষদিকেও নিজের কর্তব্য থেকে সরে আসেননি এই মানুষটি। 

এক টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায় ৩০ সেপ্টেম্বর ১৯৩৯ সালে জন্মগ্রহণ করেছিলেন। এমবিবিএস পাশ করে ক্লিনিকাল প্যাথলজিতে ডিপ্লোমা করেছিলেন সুশোভন বন্দ্যোপাধ্যায়। এরপর চিকিৎসক হয়ে ওঠার পর দীর্ঘ ৫৭ বছর ধরে তিনি বোলপুরের হরগৌরিতলায় নিজের বাড়িতে বসেই মাত্র এক টাকার বিনিময়ে রোগী দেখতেন। প্রতিদিন গড়ে ১৫০ জন রোগী দেখতেন তিনি। মাত্র এক টাকায় রোগী দেখার কারণে বর্তমান দুর্মূল্যের বাজারে বহু দুঃস্থ-দরিদ্র অসুস্থ মানুষ যে উপকৃত হতেন, সে বিষয়ে কোনও সন্দেহই নেই। চিকিৎসক হিসেবে মোটা অংকের টাকা উপার্জন করা নয়, সাধারণ মানুষের পাশে থাকাই ছিল তাঁর জীবনের লক্ষ্য। সেই লক্ষ্যে তিনি আমৃত্যু অবিচল থেকেছেন।

দীর্ঘদিন ধরে বহু বিশিষ্ট ব্যক্তির চিকিৎসা করেছেন সুশোভনবাবু। যাঁদের মধ্যে অন্যতম প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। রাষ্ট্রপতি মনোনীত বিশ্বভারতীর সর্বোচ্চ নীতিনির্ধারক কর্মসমিতির কমিটির সদস্যও ছিলেন তিনি। আজ তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে মুখ্যমন্ত্রী লেখেন, ‘সুশোভন বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণে আমি শোকাহত। বীরভূমে এক টাকার চিকিৎসক হিসেবে জনপ্রিয় ছিলেন। তাঁর আদর্শের জন্যই সুখ্যাতি পেয়েছিলেন।’

বেশ কিছুদিন ধরেই এক টাকার চিকিৎসক সুশোভন বন্দ্যোপাধ্যায় কিডনির সমস্যায় ভুগছিলেন। দিন ২০ আগে তাঁর শারীরিক অবস্থার বাড়াবাড়ি হলে, তাঁকে ভর্তি করা হয় কলকাতার এক বেসরকারি হাসপাতালে। সেখানেই মঙ্গলবার তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে সুশোভন বন্দ্যোপাধ্যায়ের বয়স হয়েছিল ৮৩ বছর।