শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

অবশেষে রাজ্যে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল! কবে থেকে?

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০৭:৪৬ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ০৮:১৬ পিএম

অবশেষে রাজ্যে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল! কবে থেকে?
অবশেষে রাজ্যে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল! কবে থেকে? / প্রতীকী ছবি

অবশেষে রাজ্যে খুলছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল (Primary and Upper Primary School)। খুলে যাচ্ছে অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিও (ICDS)। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকেই খুলে যাবে বন্ধ থাকা স্কুলগুলি। সোমবার সন্ধেয় নির্দেশিকা জারি করে জানিয়ে দিল রাজ্য সরকার। একইসঙ্গে শিথিল হল রাজ্যের কোভিড বিধিনিষেধও।

সোমবার নির্দেশিকা দিয়ে রাজ্যে চলমান কোভিড বিধিনিষেধ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়ে দিল নবান্ন। তবে কমল নৈশ কার্ফুর সময়সীমা। রাত ১১টার পরিবর্তে ১২টা থেকে চালু হবে নৈশ কার্ফু। চলবে ভোর ৫টা পর্যন্ত। ওই নির্দেশিকাতেই জানানো হল, আগামী ১৬ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার থেকেই খুলে যাবে রাজ্যের সকল প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল সহ অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি। তবে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে বা একদিন ছাড়া পঠনপাঠন হবে কিনা অর্থাৎ কীভাবে ক্লাস শুরু হবে তা শিক্ষা দপ্তর পরে জানাবে।

উল্লেখ্য, করোনা আতঙ্ক কাটিয়ে চলতি মাসের গোড়া থেকে ফের অষ্টম শ্রেণী থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত পঠনপাঠন শুরু হয়েছে। তবে পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত পাড়ায় পাড়ায় ‍‍`শিক্ষালয়‍‍` করে এতদিন ক্লাস চলছিল। ছোটদের স্কুল কবে খুলবে তা নিয়ে প্রশ্নে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিক স্কুল খোলা যায় কিনা, তা খতিয়ে দেখার প্রস্তাব দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দিন কয়েক দিন আগেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এক অনুষ্ঠানে বলেছিলেন, ছোটদের জন্য ৫০ শতাংশ শিক্ষার্থী নিয়ে ক্লাস চালু করার বিষয়ে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে৷ এবার সেই কথা মতোই বুধবার থেকে খুলতে চলেছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলগুলির দরজা। এদিকে রাজ্যের স্কুল খোলার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে শিক্ষামহলও।