বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

অন্য রাজ্যদের পিছনে ফেলে আধার-মোবাইল লিঙ্কে শীর্ষে বাংলা

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২২, ০৩:৫০ পিএম | আপডেট: এপ্রিল ১৪, ২০২২, ০৯:৫০ পিএম

অন্য রাজ্যদের পিছনে ফেলে আধার-মোবাইল লিঙ্কে শীর্ষে বাংলা
অন্য রাজ্যদের পিছনে ফেলে আধার-মোবাইল লিঙ্কে শীর্ষে বাংলা

আধার-মোবাইল লিঙ্কের ক্ষেত্রে অন্য রাজ্যদের  পিছনে ফেলে শীর্ষস্থান দখল পশ্চিমবঙ্গের। এই কর্মকাণ্ডে বিজেপি শাসিত রাজ্যগুলি বলা চলে পিছিয়ে পড়েছে আর এই রিপোর্ট দিচ্ছে কেন্দ্রীয় সরকারের একাধিক সংস্থাই।

জানা গেছে, বাংলার সরকার ২০২১-২২ আর্থিক বছরে গোটা বাংলা জুড়ে ১.০৬ কোটিরও বেশি মানুষের  আধার-মোবাইল সংযোগ করেছে। যগ অন্যান্য সমস্ত রাজ্যের মধ্যে শীর্ষে। এই কাজে গুজরাত, অসম, কর্ণাটক, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিও অনেক পিছিয়ে।

প্রসঙ্গত উল্লেখ্য, ডাক বিভাগের দেওয়া তথ্য অনুসারে, এখনও পর্যন্ত মুর্শিদাবাদে ১৬,৭৪,২৪৫ জন মানুষ মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করেছেন। উত্তর ২৪ পরগনার প্রায় ১০,৯৮,৩৯৯ জন লিঙ্ক করিয়েছেন, পূর্ব মেদিনীপুরের তমলুক ৭,৮৫,৩১৯ জন লিঙ্ক করেছেন।তবে সেই দৌড়ে বিজেপি শাসিত রাজ্যগুলি ক্রমশ পিছিয়ে পড়েছে। উল্লেখ্য, ইতিমধ্যে, বিজেপি শাসিত উত্তরপ্রদেশে ৪৯ লক্ষেরও বেশি লোক তাদের মোবাইল নম্বরকে আধারের সঙ্গে লিঙ্ক করেছে।কর্ণাটকে প্রায় ১৮ লক্ষ নম্বর লিঙ্ক হয়েছে। গুজরাটে মাত্র ৬ লক্ষ সংযোগ হয়েছে। সেখানে অসম এবং উত্তরাখন্ডে যথাক্রমে ৩১,২১১ এবং ৬৬,৩২০টি সংযোগের জন্য দায়ী।

এই বিষয়ে রাজ্য সরকারের এক শীর্ষ  আধিকারিক নিজের বক্তব্যে জানিয়েছেন, আসলে পশ্চিমবঙ্গ সরকার লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী ইত্যাদির মতো বেশ কয়েকটি সামাজিক সুরক্ষা প্রকল্প গ্রহণ করেছে, আর এই সমস্ত প্রকল্পে মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক ৷ আর সেই সমস্ত প্রকল্পের সৌজন্যেই বাংলায় এত বেশি সংখ্যক আধার-মোবাইল সংযোগ হয়েছে।” উল্লেখ্য, পশ্চিমবঙ্গে গত বছর মোবাইল-আধার লিঙ্ক প্রক্রিয়া রাজ্য জুড়ে ২,৫০০টি শিবির থেকে সম্পন্ন হয়েছে।