বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

প্ররোচনা ও অশান্তির পরেও পাহাড়ে নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে! জয়ের শুভেচ্ছা জানিয়ে বললেন মমতা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৯, ২০২২, ০৯:০৭ পিএম | আপডেট: জুন ৩০, ২০২২, ০৪:৩৯ এএম

প্ররোচনা ও অশান্তির পরেও পাহাড়ে নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে! জয়ের শুভেচ্ছা জানিয়ে বললেন মমতা
প্ররোচনা ও অশান্তির পরেও পাহাড়ে নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে! জয়ের শুভেচ্ছা জানিয়ে বললেন মমতা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ প্রকাশিত হয়েছে পাহাড়ে ৪৫ টি আসনে জিটিএ নির্বাচনের ফল। জিটিএ-এর ফলাফল নিয়ে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বহু প্ররোচনা, অশান্তি সত্ত্বেও পাহাড়ে জিটিএ-এর ভোট শান্তিপূর্ণ ও নির্বিঘ্নে মিটেছে। এদিন দুর্গাপুরের জনসভা থেকে ভোটের এই ফলাফলের জন্য পাহাড়বাসীকে শুভেচ্ছা জানানো পাশাপাশি এমনটাই মন্তব্য মমতা বন্দ্যোপাধ্যায়ের। 

তিনি জানিয়েছেন, অনীত থাপার দল বিজিপিএম-এর সঙ্গে তৃণমূল কংগ্রেসের জোট হয়েছিল। জোটের নিরিখে এই ফলাফল যে আগামিদিনে পাহাড়ের রাজনৈতিক সমীকরণে আগামীদিনে গুরুত্বপূর্ণ ভুমিকা নেবে, তার ইঙ্গিতও মিলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে। 

এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘অনেক প্ররোচনা হয়েছে। কিন্তু পাহাড়ে এখন শান্তি ফিরে এসেছে, আমরা খুশি। নির্বাচন পদ্ধতি শুরু হয়েছে গণতান্ত্রিক পদ্ধতিতে। শান্তিপূর্ণভাবে পাহাড়ের মানুষ ভোটে অংশগ্রহণ করেছেন। ফলাফল ঘোষণা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, অনীতের দল পেয়েছে ২৭ আসন। আমাদের সঙ্গে অনীতদের জোট হয়েছিল। আমরা মাত্র ১০ আসনে লড়াই করেছিলাম। আমরা ৫ পেয়েছি। অর্থাৎ ৪৫-টি আসনের মধ্যে মাত্র ৮ টা বিরোধীরা পেয়েছে। বাকি সবটাই আমাদের জোট পেয়েছে। খুবই শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। সকলেই শুভেচ্ছা। শিলিগুড়ি মহকুমা পরিষদকেও শুভেচ্ছা।’

পাহাড়ে যে তৃণমূলের পায়ের তোলার মাটি যে ক্রমশ আরও পক্ত হচ্ছে তার ইঙ্গিত আগেই মিলেছিল। এদিকে, এবারই প্রথম তৃণমূলের টিকিটে লড়াই করেন প্রাক্তন গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিনয় তামাং৷  জয় পেয়েছেন তিনিও৷ জয়ের পরই তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়েছেন বিনয় তামাং। তিনি বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় আমাকে উপযুক্ত মনে করে লড়াইয়ে সামিল করেছেন, এটাই আমার বড় প্রাপ্তি। এই জয় আমার নয়, এই জয় পাহাড়ের।’ বুধবার সকাল ৮ টায় শুরু হয় গণনা। এদিন ডালি আসন দিয়েই পাহাড়ে খাতা খোলে তৃণমূল কংগ্রেস। ৫০০ ভোটে জিতেছেন তৃণমূল প্রার্থী বিনয় তামাং। তবে, এবারের জিটিএ নির্বাচনে অংশ নেয়নি বিজেপি৷ এমনকি নির্বাচন নিয়েও আপত্তি ছিলে গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুংও৷ 

জিটিএ নির্বাচনের ৪৫ টি আসনের মধ্যে অনীত থাপার বিজিপিএম জয়ী হয়েছে ২৬ আসনে মোট প্রার্থী ছিলেন ২৭৭ জন। ৮ টি আসন দখল করেছে হামরো পার্টি৷ তৃণমূল জয়ী হয়েছে ৫ টি আসনে এবং নির্দল জিতেছে ৬ টি আসনে। উল্লেখ্য, প্রায় এক দশক পর পাহাড়ে জিটিএ নির্বাচন হল। আর এবারই প্রথম জিটিএ নির্বাচনে অংশ নিয়েছিল তৃণমূল৷ অন্যদিকে, শিলিগুড়ি মহকুমা পরিষদের নির্বাচনেও আকাশময় সবুজ আবির।

প্রসঙ্গত উল্লেখ্য, জিটিএ নির্বাচনকে কেন্দ্র করে বেশ শোরগোল শুরু হয় পাহাড়ে। গোর্খা জনমুক্তি মোর্চা শুরু থেকেই এই নির্বাচনের বিরোধী ছিল। এমনকি নির্বাচন পিছিয়ে দেওয়ার অনুরোধ জানিয়ে মমতা বন্দ্যপাধ্যায়কে চিঠিও দিয়েছিলেন বিমল গুরুং। এরপর অনশনেও বসেন তিনি। যদিও অসুস্থ হয়ে পড়ায়, অনশন ভাঙতে হয় তাঁকে। তবে, শাসক দল জানিয়েছিল যে, ভোট অনুষ্ঠিত হবেই। সেই ভোটের ফলই আজ প্রকাশিত হল।