বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

খরচ বাঁচাতে রাজ্যে আসছে পরিবেশ বান্ধব CNG বাস! জেনে নিন রুট

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২২, ১২:২৫ পিএম | আপডেট: এপ্রিল ১১, ২০২২, ০৬:২৫ পিএম

খরচ বাঁচাতে রাজ্যে আসছে পরিবেশ বান্ধব CNG বাস! জেনে নিন রুট
খরচ বাঁচাতে রাজ্যে আসছে পরিবেশ বান্ধব CNG বাস! জেনে নিন রুট / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গোটা দেশজুড়ে বিগত কয়েক মাস ধরে যে হারে জ্বালানির দাম বেড়ে চলেছে তাতে বাস থেকে গাড়ি, যে কোনও যানবাহন চালানোই রীতিমতো মুশকিল হয়ে পড়ছে। এক্ষেত্রে খরচ বাঁচাতে নয়া ভাবনা রাজ্যের। খুব শীঘ্রই রাজ্যে আসতে চলেছে CNG বাস। এর ফলে খরচ কমার পাশাপাশি তা হবে পরিবেশ বান্ধবও।‌ খরচ ও দূষণ কমাতে এই অভিনব সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

জানা গিয়েছে, CNG চালিত বাসগুলি মূলত বেসরকারি সংস্থার হাত ধরে পশ্চিমবঙ্গে চলা শুরু করবে। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের একটি সংস্থাকে CNG চালিত ১৮টি বাসের অর্ডার দেওয়া হয়েছে। সূত্রের খবর, যদি সমস্ত কিছু ঠিকঠাক থাকে তাহলে এপ্রিল মাসের মধ্যেই এই প্রকার ৫ টি বাস বাংলায় এসে পৌঁছবে। তারপরই পথ চলা শুরু করবে CNG চালিত বাসগুলি।

আপাতত যা জানা যাচ্ছে, গোটা পশ্চিমবঙ্গে নয়, কেবল কলকাতাতেই এই ধরনের বাস চালানো হবে। মূলত নিউটাউনের রাস্তায় এই বাস চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রাকৃতিক গ্যাস চালিত এই বাস গুলিদূষণ কমাতেও সহায়তা করবে। এছাড়াও বিগত কয়েক মাস ধরে লাগাতার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি হলেও বাসের ভাড়া বৃদ্ধির কথা ঘোষণা করেনি পরিবহন দফতর। তাই খরচ কিছুটা কমাতে CNG চালিত বাস রাস্তায় নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, প্রত্যেকটি CNG চালিত বাস কিনতে খরচ পড়বে ২৫ লক্ষ টাকা। বঙ্গে পা রাখার পর প্রথমে উল্টোডাঙা থেকে সাপুরজী রুটেই এই বাসগুলি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেহেতু CNG চালিত বাসগুলি প্রাকৃতিক গ্যাস দ্বারা চলে, তাই সেক্ষেত্রে জ্বালানির খরচ অনেকটাই কমে যাবে। ফলে স্বাভাবিক ভাবে টিকিটের দামও কম হবে। এই ধরনের বাস চালানো হলে সুবিধা পাবেন যাত্রীরা।

অন্যদিকে বাস মালিকরা জানিয়েছেন, যে হারে দিনদিন পেট্রোল-ডিজেল ও অন্যান্য সরঞ্জামের মূল্য বৃদ্ধি পাচ্ছে তাতে পেট্রোল ডিজেল চালিত যানবাহন চালানো অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। সেক্ষেত্রে CNG চালিত বাস চালানো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত। প্রথমদিকে সীমিত সংখ্যক বাস চালানো হলেও পরে যদি পরিবহণ দফতরের অনুমোদন মেলে তাহলে বাসের সংখ্যা আরও বৃদ্ধি করা হবে বলে জানা গিয়েছে।