বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

৫ মে থেকে ২০ মে, জেলায় জেলায় হতে চলেছে এই পরিকল্পনা! বড় ঘোষণা রাজ্য সরকারের

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২, ২০২২, ১০:০২ পিএম | আপডেট: মে ৩, ২০২২, ০৪:০২ এএম

৫ মে থেকে ২০ মে, জেলায় জেলায় হতে চলেছে এই পরিকল্পনা! বড় ঘোষণা রাজ্য সরকারের
৫ মে থেকে ২০ মে, জেলায় জেলায় হতে চলেছে এই পরিকল্পনা! বড় ঘোষণা রাজ্য সরকারের

৫ মে থেকে ২০ মে পর্যন্ত রাজ্যের জেলায় জেলায় বিশেষ এক উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার। ২০১১ সালে তৃণমূল সরকার প্রথমবার ক্ষমতায় আসার পর থেকে রাজ্য সরকারের যে সমস্ত প্রকল্প হয়েছে, সেই সকল প্রকল্পকে জেলাস্তরে প্রদর্শনীশালা করে দেখানোর নির্দেশ দিল নবান্ন। পাশাপাশি মিউনিসিপ্যালিটি এবং ব্লকগুলিতেও সরকারী সমস্ত সামাজিক সুরক্ষা প্রকল্পের প্রচার অভিযান চালাতে হবে। সোমবার নবান্নের বৈঠকে এমনই পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হল।

নবান্ন সূত্রে খবর, আজ রাজ্যের সকল জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেন রাজ্য অর্থসচিব। সেই বৈঠকেই নির্দেশ দেওয়া হয়, রাজ্যে প্রতিটি জেলায় একটি করে মূল প্রদর্শনের আয়োজন করতে হবে। গ্রাম পঞ্চায়েত স্তরেও রাজ্য সরকারের প্রকল্পগুলির সাফল্যকে তুলে ধরার কথা জানানো হয়েছে।

রাজ্য অর্থসচিব জানান, ২০১১ সালে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর রাজ্য সরকারের কী কী পরিকাঠামোগত উন্নয়ন হয়েছে, তা জেলায় জেলায় কাট আউট করে দেখাতে হবে। প্রতিটি প্রকল্পের জন্য বিশেষ বিশেষ ট্যাগ লাইন দেওয়া হবে। সেই ট্যাগ লাইন অনুযায়ী কাট আউট তৈরি হবে। এতদিনে রাজ্যের কী কী উন্নয়নমূলক কর্মসূচী হয়েছে তা যাতে জনসাধারণের নজরে পড়ে, তার জন্য প্রয়োজনীয় দায়িত্বও নিতে হবে৷

অন্যদিকে, তৃতীয় বারের মতো ক্ষমতায় আসা তৃণমূল সরকারের প্রথম বর্ষপূর্তিতেই প্রায় ২০ লক্ষ মহিলার জন্য লক্ষ্মীর ভাণ্ডার টাকা দেওয়া ঘোষণা করেছে নবান্ন। রাজ্যের নারী ও সমাজ কল্যাণ দপ্তরের তরফে এই অর্থ প্রদান করা হবে। মূলত নতুন উপভোক্তাদের হাতে এই টাকা তুলে দেওয়া হবে।

সূত্রের খবর, আগামী ৫ মে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে এই অর্থ তুলে দেওয়া হবে মহিলাদের হাতে। আর তা তুলে দেবেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বিষয়ে প্রস্তুতি নেওয়ার জন্য নারী ও সমাজ কল্যাণ দপ্তরকে ইতিমধ্যে নির্দেশও দেওয়া হয়েছে।