বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

Corona Update West Bengal: দ্রুত বাড়ছে সংক্রমণ! গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত প্রায় ২ হাজার, মৃত ৩

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৮:৫৯ পিএম | আপডেট: জুলাই ৬, ২০২২, ০২:৫৯ এএম

Corona Update West Bengal: দ্রুত বাড়ছে সংক্রমণ! গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত প্রায় ২ হাজার, মৃত ৩
দ্রুত বাড়ছে সংক্রমণ! গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত প্রায় ২ হাজার, মৃত ৩ / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দীর্ঘদিন ধরে কড়া বিধিনিষেধ এবং টিকাকরণের মাধ্যমে লাগাম টানা গিয়েছিল রাজ্যে করোনা সংক্রমণে। কিন্তু সম্প্রতি নতুন করে বাড়তে শুরু করেছে সংক্রমণ। গত কয়েকদিন ধরে রাজ্যের করোনা গ্রাফে ওঠানামা অব্যাহত রয়েছে। গত কয়েকদিন ধরে ঝড়ের গতিতে বেড়েই চলেছে সংক্রমণ। এদিনেও ফের বাড়ল রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা। এবার তা বাড়তে বাড়তে প্রায় ২ হাজারে পৌঁছেছে। বাংলা যেখানে টিকাকরণ এবং করোনা বিধিনিষেধের জোরে রাজ্য সুস্থতার পথেই এগোচ্ছিল। কিন্তু সম্প্রতি সেখানে নতুন করে সংক্রমণ বাড়ায় ফের উদ্বেগ দেখা দিয়েছে। 

রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৭৩ জন। গতকালের থেকে আক্রান্তের সংখ্যা ফের একধাক্কায় অনেকটাই বেড়েছে। গতকাল রাজ্যে করোনার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ১ হাজার ১৩২ জন। এই মুহূর্তে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা, ২০ লক্ষ ৩৭ হাজার ৫৯০ জন। রাজ্যে এই মুহূর্তে করোনার পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ১৫.৯৩ শতাংশে। জেলাভিত্তিক রিপোর্টে আজ করোনা সংক্রমণে শীর্ষে রয়েছে কলকাতা। এই জেলায় গত ২৪ ঘণ্টায় ৭১৭ জন আক্রান্ত হয়েছেন। গতকালের থেকে অনেকটাই বেড়েছে এই জেলায় আক্রান্তের সংখ্যা। দ্বিতীয় স্থানেই রয়েছে উত্তর ২৪ পরগণা। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন মোট ৪৮২ জন। করোনা সংক্রমণ বাড়তে থাকায় ইতিমধ্যেই নতুন করে কোভিড নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। 

অন্যদিকে, গত ২৪ ঘণ্টাতে করোনায় রাজ্যে ৩ জনের মৃত্যু হয়েছে। গতকাল রাজ্য করোনায় মৃত্যুশূন্য ছিল। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মোট মৃতের সংখ্যা ২১ হাজার ২২৮ জন। এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫৯২ জন। এখনও পর্যন্ত রাজ্যে করোনাকে পরাস্ত করে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন মোট ২০ লক্ষ ৩ হাজার ৮৪৫ জন। সুস্থতার হার ৯৮.৩৪ শতাংশ।

এদিকে, রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বা অ্যাকটিভ কেস। আপাতত হোম আইসোলেশনে রয়েছেন ১২ হাজার ১০৮ জন। আর হাসপাতালে ভরতি ৪০৯ জন করোনা আক্রান্ত রোগী। বর্তমানে রাজ্যে করোনার মোট সক্রিয় রোগীর সংখ্যা একধাক্কায় বেড়ে হয়েছে ১২ হাজার ৫১৭ জন। 
করোনার মোকাবিলায় জারি রয়েছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৯৯ হাজার ৬০৬ জনকে করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাকরণের পাশাপাশি আগের মতোই চলছে টেস্টিংও। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১২ হাজার ৩৮৫ জনের করোনা পরীক্ষা হয়েছে। এদিকে মুম্বই, দিল্লিতে যেভাবে বাড়ছে করোনা সংক্রমণ, তা স্বাস্থ্য বিশেষজ্ঞদের চিন্তায় রেখেছে। সেই সঙ্গে বাংলার করোনা পরিস্থিতিও চিন্তা বাড়াচ্ছে।

সংক্রমণ বাড়ায় নতুন করে কোভিড নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতরের নয়া নির্দেশিকায় বলা হয়েছে নতুন করে সংক্রমণের বাড়বাড়ন্তে ফের আগের মতো সতর্ক হওয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ফের মাস্ক, স্যানিটাইজেশন বাধ্যতামূলক করা হোক। জোর দেওয়া হোক টিকাকরণে। কোভিড আক্রান্তদের হাসপাতালে ভরতির ক্ষেত্রে নিয়ম আরও কড়া করা হচ্ছে। সেই সঙ্গে চিকিৎসকদের আরও সতর্ক হতে বলা হয়েছে নতুন বিজ্ঞপ্তিতে। নির্দেশিকায় বলা হয়েছে শারীরিক দূরত্ব বজায় রেখে কাজকর্ম করতে হবে।