মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

পরীক্ষার্থীদের জন্য বড় খবর! কবে বেরোচ্ছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট? জানুন

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ০৪:১৬ পিএম | আপডেট: মে ২১, ২০২২, ১০:১৬ পিএম

পরীক্ষার্থীদের জন্য বড় খবর! কবে বেরোচ্ছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট? জানুন
পরীক্ষার্থীদের জন্য বড় খবর! কবে বেরোচ্ছে মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট? জানুন / প্রতীকী ছবি

পরীক্ষার্থীদের জন্য বড় খবর! আগামী জুনেই সম্ভবত প্রকাশিত হতে পারে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল। আগামী মাসের শুরুতেই মাধ্যমিকের ফল প্রকাশের সম্ভাবনা। দ্বিতীয়ার্ধে প্রকাশ হবে উচ্চমাধ্যমিকের ফল। সংসদ চাইছে যাতে দ্রুত ফল প্রকাশিত হয়৷ তাই সে বিষয়ে উপযুক্ত সিদ্ধান্তও শীঘ্রই নেওয়া হবে।

সূত্রের খবর, আগামী ৩১ মে, ১ জুন ও ২ জুন ফলাফল নিয়ে রিভিউ করবে সংসদ। সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে যে কবে ফল প্রকাশিত হতে পারে৷ রিভিউয়ের পরই জানা যাবে, জুনের তৃতীয় নাকি চতুর্থ সপ্তাহে প্রকাশ হবে উচ্চমাধ্যমিকের ফলাফল।

বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, আগামী জুন মাসের প্রথম সপ্তাহেই প্রকাশিত হতে পারে মাধ্যমিকের ফলাফল। ফল প্রকাশের ক্ষেত্রে পর্ষদের নিয়ম রয়েছে, পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করার। এবার মাধ্যমিক শেষ হয়েছে মার্চ মাসের ১৬ তারিখ। সেক্ষেত্রে জুনের প্রথম সপ্তাহেই ফল প্রকাশিত হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। তবে পর্ষদের তরফে এখনও নির্দিষ্ট কোনও তারিখ ঘোষণা করা হয়নি।

এবার মাধ্যমিকে মূল পরীক্ষাকেন্দ্র ১৪৩৫টি ও সাব ভেন্যু ২৭৫৯টি মিলিয়ে মোট ৪ হাজার ১৫৪টি কেন্দ্রে পরীক্ষা হয়। মোট ১১ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। তাদের মধ্যে ৫ লক্ষ ৫৯ জন ছাত্র ও ৬ লক্ষ ২৬ হাজার ৮০৪ জন ছাত্রী। পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়ের কথা জানা গিয়েছিল, এবার প্রায় ৫০ হাজার পরীক্ষার্থী বেড়েছিল।

অন্যদিকে, এবছর ২ এপ্রিল থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৬ এপ্রিল। করোনা আবহে এবার নিজেদের হোম সেন্টারেই পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছিল পরীক্ষার্থীরা। পাশাপাশি যেহেতু দু‍‍`বছর পর ফের অফলাইনে পরীক্ষা হল, তাই পরীক্ষার্থীদের উপর যাতে অযথা মানসিক চাপ না বাড়ে সেদিকে খেয়াল রেখেছিল সংসদ। পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রেও বিষয়টি মাথায় রাখা হবে বলে সংসদের তরফে জানানো হয়েছে।

উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে এবার মোট পরীক্ষা কেন্দ্র ছিল ৬৭৮৭টি। সব মিলিয়ে ৭ লক্ষ ৪৫ হাজার জন পরীক্ষার্থী পরীক্ষা দেয়।  গতবার উচ্চমাধ্যমিক না হলেও মূল্যায়নের নিরিখে যে ফলপ্রকাশ করা হয়েছিল তাতে পাশের হার ছিল ৯৭.৬৯ শতাংশ। যা নিয়ে পরে বিতর্ক হয়। এবার ফলপ্রকাশের ক্ষেত্রে সব দিকে নজর রাখা হবে বলেই জানানো হয়েছে।