শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

রবিবার ঠিক এই নির্দিষ্ট সময়ে পশ্চিমবঙ্গে কারোর ছায়া পড়বে না! কেন জানেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ৪, ২০২২, ০৮:৪৩ পিএম | আপডেট: জুন ৫, ২০২২, ০২:৪৩ এএম

রবিবার ঠিক এই নির্দিষ্ট সময়ে পশ্চিমবঙ্গে কারোর ছায়া পড়বে না! কেন জানেন?
রবিবার ঠিক এই নির্দিষ্ট সময়ে পশ্চিমবঙ্গে কারোর ছায়া পড়বে না! কেন জানেন? / প্রতীকী ছবি

আগামীকাল অর্থাৎ রবিবার জামাইষষ্ঠী। সারা রাজ্য মেতে উঠবে আয়োজনে৷ আর এই জামাইষষ্ঠীর দিনেই অদ্ভুত এক অভিজ্ঞতার সাক্ষী হতে চলেছেন পশ্চিমবঙ্গবাসী। এই রবিবার ঠিক একটি নির্দিষ্ট সময় কারোর ছায়াই দেখা যাবে না৷ শুনতে অবাক লাগলেই ঠিক এমনটাই ঘটতে চলেছে আগামীকাল।


কিন্তু কেন এমন কাণ্ড? জ্যোতির্বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারী জানিয়েছেন এর পিছনে রয়েছে এক বৈজ্ঞানিক কারণ। রবিবার আসলে জিরো শ্যাডো ডে। জিরো শ্যাডো ডে অর্থাৎ ছায়া শূন্য দিন বলা তখনই যখন দিনের বেলায় সূর্যের আলোতেও কোনও বস্তুর ছায়া পড়তে দেখা যায় না। এর কারণ হচ্ছে, এই সময় সূর্য ঠিক মাথার উপর অবস্থান করে। আর শীর্ষস্থানে সূর্যের এই অবস্থানের জন্যই কোনও বস্তুর ছায়া পড়ে না।

এমনটা ঘটে সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়ণের সময়ে।  এই সময়ে কর্কটক্রান্তি রেখার দক্ষিণে সূর্য কৌণিকভাবে অবস্থান করে। সেই কারণে কোনও বস্তুর ছায়া একেবারে নীচে চলে যায়। ফলে সেই সময় কারোরই ছায়া দেখা যায় না। এই নির্দিষ্ট সময়টি ‘জিরো শ্যাডো মোমেন্ট’ অর্থাৎ ছায়া শূন্য মুহূর্ত নামে পরিচিত৷

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, এমন জিরো শ্যাডো মোমেন্ট’ অর্থাৎ ছায়া শূন্য মুহূর্ত বছরে দু‍‍`বার হয়ে থাকে। +২৩.৫ এবং -২৩.৫ ডিগ্রি অক্ষাংশের (যথাক্রমে কর্কটক্রান্তি ও মকরক্রান্তি রেখার মধ্যে) অবস্থানের সময় এমন ঘটনা ঘটে থাকে। সারা পৃথিবীর বিভিন্ন স্থানে ভিন্ন ভিন্ন সময়ে এমন জিরো শ্যাডো মোমেন্ট হয়ে থাকে। পশ্চিমবঙ্গে তা লক্ষ্য করা যাবে আগামীকাল।

কাল ঠিক কোন নির্দিষ্ট সময়ে এই কাণ্ডটি ঘটবে? জ্যোতির্বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারীর কথায়,  আগামীকাল অর্থাৎ ৫ জুন বেলা সাড়ে ১১ টার সময় শুরু হবে অদ্ভুত কাণ্ডটি। চার মিনিট পর থেকেই তা স্পষ্ট বোঝা যাবে৷  আগামীকালের পর এই একই ঘটনা ফের ঘটবে ৭ জুলাই, বেলা ১১টা ৪১ মিনিটে নাগাদ।