শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

১৫ বছরের পুরনো গাড়ি বাতিলের সিদ্ধান্ত রাজ্যের! এই বিশেষ শর্তেই মিলতে পারে ছাড়

চৈত্রী আদক

প্রকাশিত: মে ৩, ২০২২, ০৫:১৯ পিএম | আপডেট: মে ৩, ২০২২, ১১:১৯ পিএম

১৫ বছরের পুরনো গাড়ি বাতিলের সিদ্ধান্ত রাজ্যের! এই বিশেষ শর্তেই মিলতে পারে ছাড়
১৫ বছরের পুরনো গাড়ি বাতিলের সিদ্ধান্ত রাজ্যের! এই বিশেষ শর্তেই মিলতে পারে ছাড়

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ মে মাসের শুরুতেই এক উল্লেখযোগ্য ব্যবস্থা গ্রহণ করতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। দিল্লির পর এবার পশ্চিমবঙ্গেও ১৫ বছরের পুরনো প্রায় ১০ লক্ষেরও বেশি গাড়ি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। জানা গিয়েছে, জাতীয় পরিবেশ আদালতের নির্দেশেই এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হবে। যে গাড়িগুলির বয়স ইতিমধ্যেই ১৫ বছর পেরিয়ে গিয়েছে সেই গাড়িগুলির মালিকদের মে মাসেই এই বিষয়ে নোটিশ পাঠানো হবে।

দূষণ নিয়ন্ত্রণ করতে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল ১৫ বছরের পুরনো গাড়ি বাতিলের নির্দেশ দিয়েছে। এই তালিকায় বাণিজ্যিক গাড়ির পাশাপাশি রয়েছে ব্যক্তিগত গাড়িও। সেই রায় মেনেই রাজ্যের ১৫ বছরের পুরনো ১০ লক্ষ গাড়ির মালিককে নোটিশ পাঠাবে রাজ্য। মে-জুন মাস নাগাদই তাঁদের শুনানিতে ডাকা হবে। এই শুনানিতেই জানানো হবে ১৫ বছরের পুরনো গাড়ি যাতে তাঁরা রাস্তায় না নামান।

জানা যাচ্ছে, এরপরই গাড়িগুলিকে কালো তালিকাভুক্ত করে বাতিলের খাতায় ফেলা হবে। মে-জুন মাসে স্ক্র্যাপ নীতি ঘোষণা করবে রাজ্য পরিবহণ দফতর। সেই নীতি অনুযায়ী বেসরকারি সংস্থাগুলি ওই গাড়িগুলি ভাঙার বরাত পাবে। নির্দিষ্ট পদ্ধতিতে গাড়িগুলি থেকে বিভিন্ন যন্ত্রাংশ খুলে সেগুলি ভাঙ্গা হবে। প্রতিটি গাড়ি পিছু উপযুক্ত মূল্য পাবে গাড়ির মালিকরা ।

তবে বাতিল না করেও মালিকরা ১৫ বছরের পুরনো গাড়ি রাস্তায় নামাতে পারেন। তবে সেক্ষেত্রে মানতে হবে বিশেষ শর্ত। পুরনো গাড়ির ইঞ্জিনগুলিকে বিদ্যুৎ চালিত বা সিএনজি ইঞ্জিনে রূপান্তরিত করে গাড়ি চালানো যেতে পারে। তবে সেটা অত্যন্ত খরচসাপেক্ষ। এর ফলে একদিকে যেমন গাড়িটি পরিবেশবান্ধব হবে তেমনই গাড়ির মেয়াদও বাড়বে।

এই প্রসঙ্গে পরিবেশ মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, কিছুদিনের মধ্যেই নতুন আইন কার্যকরী হবে। এই আইনের মাধ্যমে ১৫ বছরের পুরনো গাড়ির ইঞ্জিনগুলিকে সিএনজি অথবা বিদ্যুৎ চালিত ইঞ্জিনে রূপান্তরিত করা হবে। ফলস্বরূপ গাড়ির আয়ু বাড়বে ৫ বছর। অন্যদিকে যেসব ক্ষেত্রে গাড়িগুলি ভাঙ্গা হবে সেক্ষেত্রে মালিকরা যাতে স্ক্র্যাপ মূল্য ঠিকঠাক পান সেদিকেও নজর রাখা হবে।