কমলালেবুর এই বিশেষ গুনাগুন সম্পর্কে জানেন কি

কমলালেবুর এই বিশেষ গুনাগুন সম্পর্কে জানেন কি
কমলালেবুর এই বিশেষ গুনাগুন সম্পর্কে জানেন কি

কমলালেবু একটি খুবই জনপ্রিয় ফল। কমবেশি সকল মানুষই এটি পছন্দ করে থাকেন। বাজার করতে গেলে অন্যান্য ফলের সাথে কমলেবুও নিয়ে আসা হয়। তবে কমলালেবু অনেকে খান না কিন্তু আজ এর উপকারিতা গুলি জানার পর অবশ্যই খাবেন।

ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় কমলালেবু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। এই ফলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট মানব শরীরের চামড়াকে সুরক্ষিত রাখে। কমলালেবু একপ্রকার যৌবন প্রদায়ি ফল, রোজ একটি করে কমলালেবু খেলে ৫০ বছর বয়সেও নিজেকে তরুণ লাগতে পারে। এই ফলে রয়েছে ভিটামিন বি-৬ও।

ম্যাগনেসিয়াম থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে কমলালেবু। কিছু কিছু ওষুধের থেকেও কোলেস্টেরল কমাতে কমলালেবু বেশি সাহায্য করে। যেহেতু এটি একটি ফল তাই কোনোপ্রকার পার্শ্ব প্রতিক্রিয়াও নেই। কমলালেবুতে থাকা ফাইবার ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কমলালেবুতে থাকা ডি-লিমোনেনে লাং, স্কিন ও ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমাতে পারে।

অ্যালকালাইন মিনারেল রয়েছে এই ফলে। যা হজম প্রক্রিয়ায় সাহায্য করে যে কোনো খাবার হজম করে দেয় সহজেই। ক্যারটিনয়েডে সমৃদ্ধ কমলালেবু। এতে রয়েছে ভিটামিন এ যা আমাদের জন্য খুবই উপকারী। কোষ্ঠকাঠিন্য মোকাবিলায় সাহায্য করতে পারে কমলালেবু। তাই প্রতিদিন একটি করে লেবু খেলে অবশ্যই ফল পাবেন হাতেনাতে।