বেদানার এই বিশেষ গুনাগুন সম্পর্কে জানেন কি!

বেদানার এই বিশেষ গুনাগুন সম্পর্কে জানেন কি!
বেদানার এই বিশেষ গুনাগুন সম্পর্কে জানেন কি!

খুবই সহজলভ্য একটি ফল হল এই বেদানা। আশেপাশে বাজারে একটু খুঁজলেই পাওয়া যায়। বেদানার মধ্যে মিষ্টত্ব, স্বল্প অম্লভাব থাকার কারণেই শরীরের ত্রীদশা ভাতা, পিত্ত এবং কাফা সময়কালে এটি সবথেকে বেশি সহায়ক। তার সঙ্গে নানান ভাবে এটি ত্বক এবং দৈহিক সুরক্ষার সঙ্গেও সম্পর্কিত।

বেদানা অনেকেই খান না অনেকে আবার রায়তার মধ্যে মিশিয়ে খান। অনেকেই রস করে খেতে পছন্দ করেন। যেভাবেই হোক শরীরে কিন্তু এটির প্রয়োজন আছে। বিশেষত মহিলাদের শরীরে, এটি রক্তের মাত্রা বৃদ্ধি করে এবং অ্যানিমিয়া থেকে সুরক্ষা দেয়। এছাড়াও আরও যেসব উপকারে লাগে জেনে নিন সেগুলি সম্পর্কে।

প্রথমত জলের পিপাসা মেটায় এবং প্রদাহ কম করে। ডিম্বাণুর সংখ্যা বৃদ্ধি পেতে সাহায্য করে। এই ফল তাড়াতাড়ি নিজেও হজম হয় এবং খাবার হজমে সাহায্য করে। ডায়েরিয়া, আইবিস, আলসারেটিভ কোলাইটিস উপশম করতে বিশেষ সহায়ক।

বুদ্ধি এবং অনাক্রম্যতা কে উন্নত করে, মেধা বাড়াতে সাহায্য করে। হার্টের জন্য বেশ ভাল বেদানা। কোলেস্টেরল এবং হাইপারটেনশন কম করে। প্রচন্ড মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, তাই অন্যতম সেরা পুষ্টিকর ফল এটি। শরীরের দূর্বল কোষগুলিকে ক্ষতি থেকে রক্ষা করে। ভিটামিনের খুব ভাল একটি উৎস। এছাড়াও ফাইবার খুব বেশি মাত্রায় থাকে। ভিটামিন বি এবং সি সঙ্গে পটাশিয়াম বিদ্যমান। সবকিছুর মেলবন্ধন এটি। ইনসুলিনের প্রতিরোধ ক্ষমতা কমায় ও রক্তে শর্করার পরিমান কমায়।