বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ব্রাশ করার পর কি আর মাউথওয়াশ ব্যাবহারের প্রয়োজন হয়! জেনে নিন

১১:৪৬ পিএম, জুলাই ৩১, ২০২১

ব্রাশ করার পর কি আর মাউথওয়াশ ব্যাবহারের প্রয়োজন হয়! জেনে নিন

অনেকেরই দাঁতে অনেক রকম সমস্যা থাকে। সেরকমই যদি দাঁতে বা মাড়িতে শিরশিরানি, রক্ত পড়া বা মুখে দুর্গন্ধের মতো সমস্যা দেখা যায় তাহলে অবশ্যই ডাক্তার দেখিয়ে তার যথাযথ চিকিৎসা করান এবং তিনি বললে প্রয়োজন অনুযায়ী Mouthwash-ও ব্যবহার করতে হবে।

কিন্তু তেমন কোনও প্রয়োজন না থাকলে শুধু বিজ্ঞাপনী প্রচারে মুগ্ধ হয়ে ঝকঝকে সাদা দাঁত পাওয়ার জন্য যাঁরা রোজ Mouthwash ব্যবহার করছেন, তাঁরা এই বিষয়গুলি জেনে রাখুন। দাঁত সুস্থ সবল রাখতে ব্রাশ করার পরপরই Mouthwash ব্যবহার করতে নিষেধ করেন দাঁত বিশেষজ্ঞরা। অনেকেই এরকম আছেন যারা ব্রাশ করে এসে তার পর Mouthwash ব্যবহার করেন। যা একদমই উচিত নয়

বিশেষজ্ঞদের মতানুযায়ী, দাঁত ব্রাশ করার পরপরই যারা মাউথওয়াশ ব্যবহার করেন, তাঁরা ভুল নিয়ম মেনে কাজ করছেন। যুক্তরাষ্ট্রের NHS অনুযায়ী, ফ্লোরাইড সমৃদ্ধ Mouthwash দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে। কিন্তু ব্রাশ করার পরপরই মাউথওয়াশ সরাসরি ব্যবহার ঠিক নয়।

ব্রাশ করার পরই Mouthwash ব্যবহার করলে কী হয় জানেন! বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করা সাধারণত একটি খারাপ অভ্যাস। কারণ এর ফলে দাঁতে লেগে থাকা টুথপেস্টের সমস্ত Fluoride ধুয়ে যায়। মাউথওয়াশে থাকা ফ্লোরাইডের পরিমাণ টুথপেস্টের চেয়ে অনেকটাই কম হয়। তাই, দাঁত ব্রাশ করার পরে সরাসরি Mouthwash ব্যবহার করলে কম ফ্লোরাইডের যৌগ দিয়ে বেশি যৌগের Fluoride ধুয়ে ফেলা হয়।

জানা যাচ্ছে যে ফ্লোরাইড দাঁতের দুর্বল এনামেল পুনর্গঠনে বিশেষ সহায়তা করে। দাঁতের এনামেলের খনিজের ক্ষয় ধীর করে। যার ফলে দাঁতের ক্ষয় কম হয়। যা ক্ষতিকারক সমস্ত ব্যাক্টেরিয়া থেকে রক্ষা করে।