দেশে এই প্রথম! শুরু হল রাশিয়ার Sputnik V-এর টিকাকরণ! কত দাম এই টিকার?

দেশে এই প্রথম! শুরু হল রাশিয়ার Sputnik V-এর টিকাকরণ! কত দাম এই টিকার?
দেশে এই প্রথম! শুরু হল রাশিয়ার Sputnik V-এর টিকাকরণ! কত দাম এই টিকার?

কোভিশিল্ড ও কো-ভ্যাকসিনের পাশাপাশিই দেশে এই প্রথম শুরু হল রাশিয়ার টিকা Sputnik V-er টিকাকরণ৷ এই টিকা প্রথম দেওয়া হল হায়দ্রাবাদে। গত ১ মে ভারতে এই টিকার আমদানি ঘটেছে ডক্টর রেড্ডিজ সংস্থার হাত ধরে। গতকাল, বৃহস্পতিবার, হিমাচল প্রদেশে অবস্থিত সেন্ট্রাল ড্রাগ ল্যাবোরেটরির ছাড়পত্র পাওয়ার পরই আজ থেকে শুরু হয়ে গেল রাশিয়ার ভ্যাকসিনটির টিকাকরণ প্রক্রিয়া।

বৃহস্পতিবারই কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, আগামী সপ্তাহ থেকেই বাজারে মিলবে Sputnik V৷ এর ফলে ভ্যাকসিন ঘটিত সঙ্কটের হাত থেকেও মিলবে সুরাহা। অন্যদিকে, ডক্টর রেড্ডিজ সংস্থার তরফে জানানো হয়েছে, রাশিয়ার এই ভ্যাকসিন যাতে সহজে গোটা দেশে পাওয়া যেতে পারে, সেই কারণে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলিকেও সহযোগিতা করতে প্রস্তুত সংস্থা।

কিন্তু এখন প্রশ্ন উঠছে বাজারে উপলব্ধ হওয়ার পর কত দাম হবে এই ভ্যাকসিনের? জানা গিয়েছে, Sputnik V-এর একটি ডোজের দাম ৯৪৮ টাকা৷ তার সঙ্গে ৫ শতাংশ জিএসটি যোগ হয়ে প্রতি ডোজের দাম পড়বে ৯৯৫ টাকা। বিদেশ থেকে সরাসরি আমদানি করা বলেই এত দাম এই ভ্যাকসিনের৷ ভবিষ্যতে আমাদের দেশেই এই ভ্যাকসিন উৎপাদন শুরু হলে দাম কিছুটা কমতে পারে বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনা প্রতিরোধে কোভিশিল্ড বা কো-ভ্যাকসিন-এর তুলনায় Sputnik V-এর কার্যকারিতা অনেকটাই বেশি বলে জানা গিয়েছে। তথ্য অনুযায়ী, রাশিয়ার এই ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৯২%। যা বাকি দুটি টিকার তুলনায় অনেকটাই।