প্রাকৃতিক মহৌষধী এই ভেষজের বিশেষ গুণগুলি সম্পর্কে জানেন কি

প্রাকৃতিক মহৌষধী এই ভেষজের বিশেষ গুণগুলি সম্পর্কে জানেন কি
প্রাকৃতিক মহৌষধী এই ভেষজের বিশেষ গুণগুলি সম্পর্কে জানেন কি

প্রাচীন আর্য়ুবেদ শাস্ত্রে এই পাতার বহু গুণাগুণ বর্ণিত রয়েছে। শরীরকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি মেলা ভার। প্রতিদিন এই পাতার রস খেতে পারলে পেটের সমস্যার কোনও চিন্তা থাকবেই না। দেখে নিন থানকুনি পাতার উপকারিতাগুলি কি কি-

অনেক মানুষের থ্রম্বোসিসের সমস্যা থাকে। থানকুনি পাতার রস খেলে রক্ত পরিশুদ্ধ হয়। নানা শারীরিক সমস্যার কারণে রক্তপ্রবাহে সমস্যা তৈরি হতে পারে। এই ভেষজ শরীরের প্রতিটি কোষে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দেয়। ফলে সেই সকল সমস্যার উপশম হয়। হাত ফুলে যাওয়া, পা ফুলে যাওয়া এসব থেকে মুক্তি পাওয়া যায়। শরীরে রক্ত জমাট বাঁধতে দেওয়া একদম উচিত নয়। কারণ এর ফলে হার্ট, কিডনি ও মস্তিষ্কের ক্ষতি হয়। অন্য অঙ্গও কাজ করা বন্ধ করে দিতে পারে। থানকুনি পাতার মধ্যে থাকে নানা রকম খনিজ উপাদান, যা তাড়াতাড়ি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।

আমাদের শরীরের ভেতরে কোনও ক্ষত তৈরি হলে নানা রকম সমস্যা হয়। জ্বর, ক্লান্তি এসব আসতেই পারে। এর সঙ্গে শরীরের অন্যান্য অঙ্গেরও ক্ষতি হয়ে যেতে পারে। এমনকী খিদে কমে যাওয়া, পেশির ব্যথা এগুলো দেখা যায়। থানকুনি পাতার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি ইনফ্ল্যামেটারি উপাদান। যার ফলে খুব তাড়াতাড়ি জ্বালা, যন্ত্রণা কমে যায়। এছাড়াও ক্লান্তি ভাব দূর হয়। সেই সঙ্গে অনেক রকম ইনফেকশন থেকেও দূরে রাখে। পেটের যে কোনও রোগে থানকুনি পাতা খুব ভালো উপকারী।

অনেকের রাত্রে ঘুম হয় না। রাতের পর রাত জেগে কাটান তারা। সেই সকল মানুষেরা প্রতিদিন সকালে উঠে থানকুনি পাতা ভেজানো জল খান। স্নায়ু শিথিল হবে আর ঘুম আসবেই।