শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

করোনা অতিমারীর হাত থেকে কবে মুক্তি মিলতে পারে? কী বলছেন WHO-র প্রধান?

০২:৩৪ পিএম, জুলাই ৩১, ২০২১

করোনা অতিমারীর হাত থেকে কবে মুক্তি মিলতে পারে? কী বলছেন WHO-র প্রধান?

করোনা অতিমারী গ্রাস করেছে মানব সভ্যতা। দেখতে দেখতে দেড় বছর পেরিয়ে গিয়েছে। তবু এখনও কমেনি করোনা আতঙ্ক। মারণ-ভাইরাসের হাত থেকে এখনও রক্ষা পায়নি মানুষ। কিন্তু কবে শেষ হবে করোনার প্রভাব? আদৌ কবে কোভিডের বেড়াজাল ছিঁড়ে মুক্তি পাবে সভ্যতা? বর্তমানে এই প্রশ্ন প্রায়ই ঘুরপাক খাচ্ছে মনে। এবার সেই প্রশ্নেরই জবাব মিলল WHO-র প্রধানের কাছে।

সম্প্রতি WHO অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান, টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস জানালেন, করোনা কবল থেকে মুক্তির উপায় বিশ্ববাসীর হাতেই। তাঁরা যখন চাইবেন তখনই শেষ হবে এই অতিমারী। করোনাযুদ্ধে যে যে অস্ত্র প্রয়োজন, তা সবই মানব সভ্যতার কাছে রয়েছে। পরীক্ষা-নিরিক্ষার পাশাপাশি তাই চিকিৎসা চালিয়ে যাওয়ার কথাও বলেছেন তিনি।

একই সঙ্গে ‘হু’ প্রধান জানিয়েছেন, গত সপ্তাহে বিশ্ব জুড়ে ৪০ লক্ষ সংক্রমণের কথা জানা গিয়েছে। এই হারে চললে আগামী ২ সপ্তাহের মধ্যেই সংক্রমণ ২০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা। পাশাপাশি তিনি জানান, করোনা প্রতি মুহূর্তে রূপ বদলাচ্ছে। সেই কারণেই অতিমারী থেকে দ্রুত মুক্তি মিলছে না।

এই মুহূর্তে সংক্রমণের জন্য প্রধানত দায়ী করোনার ডেল্টা স্ট্রেন। এই স্ট্রেন ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে অন্তত ১৩২টি দেশে। বাড়ছে মৃত্যুও। আফ্রিকায় এর মধ্যেই মৃত্যুহার ৮০ শতাংশ বেড়েছে। কীভাবে এত দ্রুত ছড়াচ্ছে স্ট্রেনটি তা জানার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন WHO-র বিশেষজ্ঞরা৷