বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আদৌ কী হবে কলকাতা আন্তর্জাতিক বইমেলা? কি জানাচ্ছে গিল্ড?

০৬:০৫ পিএম, জুলাই ৪, ২০২১

আদৌ কী হবে কলকাতা আন্তর্জাতিক বইমেলা? কি জানাচ্ছে গিল্ড?

চলতি বছরে আদৌ কলকাতা আন্তর্জাতিক বইমেলা হবে কিনা তা নিয়ে সংশয়ে রয়েছে বইপ্রেমীরা। ভাইরাসের আতঙ্কে অনিশ্চিত ভবিষ্যতের মুখে দাঁড়িয়ে উদ্বিগ্ন প্রকাশক সংস্থাগুলি। মাথায় হাত সমস্ত বইবিক্রেতা-‌প্রকাশকদের।

গিল্ড সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, ‘‌ একা আমাদেরই এই সমস্যা নয়। এই পরিস্থিতির শিকার গোটা বিশ্ব। জুলাইয়ে আমরা বইমেলার আয়োজনের বিষয় জানিয়েছিলাম। কিন্তু, এখন যা পরিস্থিতি তাতে জুলাইয়ে বইমেলা হওয়ার কোনও সম্ভাবনা নেই। বিধিনিষেধ জারি থাকবে ১৫ তারিখ পর্যন্ত। তারপর ওই সাতদিনের মধ্যে মেলা আয়োজন সম্ভব নয়।’‌

গিল্ড ঘোষণা করেছিল যে চলতি বছরে বইমেলা হবে। কিন্তু সমস্ত উৎসাহ নিংড়ে নিয়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এখন বইমেলা হওয়ার সম্ভাবনা ক্ষীণ। কারণ করোনাভাইরাস। সেক্ষেত্রে জুলাই মাসে তো নয়ই, আগামী দু’‌মাসেও বইমেলার আয়োজন করা যাবে কিনা, তা নিয়ে ধোঁয়াশায় রয়েছে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।

তবে শুধু জুলাই নয়, আগামী দু’মাসেও বইমেলার আয়োজন করা যাবে কিনা, তাও নিশ্চিতভাবে কিছু জানাতে পারেননি ত্রিদিববাবু। তাঁর কথায়, ‘‌যদি পরিস্থিতি কিছুটা ভাল হয়, তাহলেও সমস্ত কিছু আয়োজন করতে একমাস সময় লাগবে। তাছাড়া অনেক জায়গায় আমরা আটকে যাচ্ছি।

একাধিক দেশের লকডাউন তার মধ্যে অন্যতম কারণ। তার উপর বিমান পরিষেবা বন্ধের মতো সমস্যাগুলো তো রতিনি আরও বলেন, ‘‌এই পরিস্থিতিতে রাজ্য সরকারের সঙ্গে মেলার আয়োজন নিয়ে কথা বলার মতো কোনও জায়গাই নেই। আমরা প্রস্তুত থাকলেও পরিস্থিতি অনুকূল নয়।’‌