কবে নিষ্পত্তি হবে উচ্চ প্রাথমিক নিয়োগ মামলার? অধরা সমাধান সূত্র

কবে নিষ্পত্তি হবে উচ্চ প্রাথমিক নিয়োগ মামলার? অধরা সমাধান সূত্র
কবে নিষ্পত্তি হবে উচ্চ প্রাথমিক নিয়োগ মামলার? অধরা সমাধান সূত্র

পুজোর আগেই উচ্চ প্রাথমিক নিয়োগ নিয়ে শুনানির কথা ছিল। কিন্তু সংশ্লিষ্ট মহলের মতে সেই প্রক্রিয়াই আরো পিছিয়ে যেতে পারে। যদিও হাইকোর্টের কাছে উচ্চ পর্যায়ের আধিকারিকরা এই অভিযোগের দ্রুত নিষ্পত্তি করার জন্য আবেদন জানিয়েছেন। কিন্তু সেই আবেদন এখনো বিচারাধীন রয়েছে। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া নিয়ে সমাধান সূত্র মিলবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে।

আদালতের নির্দেশ অনুযায়ী যতক্ষণ না মেধাতালিকা নিয়ে আশা অভিযোগের নিষ্পত্তি হবে ততক্ষণ কোনো রকম মেধাতালিকা প্রকাশ করতে পারবেনা কমিশন। যদিও হাইকোর্টের এই নির্দেশ মেনে কমিশন চাকরিপ্রার্থীদের অভিযোগ যা শুরু করেছে ইতিমধ্যেই। কমিশন সূত্রে খবর, অভিযোগ নিষ্পত্তির জন্য প্রথম দফায় ২১১০ জন, দ্বিতীয় দফায় ১০০৫ জন, তৃতীয় দফায় ৩৪৮৩ জন, চতুর্থ দফায় ৩৮১৪ জনকে ডাকা হয়েছিল। এছাড়াও আগামী দফায় ২৪০০ জনকে ডাকা হয়েছে।

প্রায় ১৮ হাজার চাকরি প্রার্থী মেধা তালিকায় গরমিল নিয়ে অভিযোগ জানিয়ে ছিলেন। সেখানে দেখা গিয়েছে, পুজোর আগে যতদূর কেস টু কেস শুনানি পর্ব হওয়া সম্ভব তাতে ১২,৮১২ জনের কেস নিয়ে শুনানি হবে। তাতেও বাকি থেকে যাবে কয়েক হাজার প্রার্থীর মামলার শুনানি। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া আরো পিছিয়ে যেতে পারে বলেই মনে করছেন কমিশনের আধিকারিকরা। এমনকি তা পিছিয়ে প্রায় নভেম্বর মাসের শেষ পর্যন্ত হয়ে যেতে পারে।