কোথায় কিজন্য ব্যবহার হচ্ছে আপনার আধার কার্ড! এইভাবে জেনে নিন সমস্ত তথ্য

কোথায় কিজন্য ব্যবহার হচ্ছে আপনার আধার কার্ড! এইভাবে জেনে নিন সমস্ত তথ্য
কোথায় কিজন্য ব্যবহার হচ্ছে আপনার আধার কার্ড! এইভাবে জেনে নিন সমস্ত তথ্য

সরকারি বেসরকারি নানান ক্ষেত্রে আধার অতি প্রয়োজনীয় পরিচয়পত্র। সরকারি ভর্তুকি হোক বা পরিচয় সংক্রান্ত কোনো ক্ষেত্রে। জমিজমা সংক্রান্ত নথি বা প্রভিডেন্ট ফান্ড সবেতেই আধার নম্বর বিশেষভাবে দরকার পড়ে। আর নিজেদের সুবিধার্থে আপনার আধার পরিষেবা কোন কোন কাজে ব্যবহৃত হয়েছে তা আপনি অনায়াসেই জেনে নিতে পারবেন।

কীভাবে জানবেন ভাবছেন! Aadhar-এর নিজস্ব ওয়েবসাইটেই রয়েছে এই সুবিধা। এর জন্য আপনাকে প্রথমেই যেতে হবে uidai.gov.in- এই ওয়েবসাইটে। এরপর মাই আধার এই অপশনে ক্লিক করলে একটি পেজ খুলে যাবে। যার মধ্যে তিন নম্বর কলামে রয়েছে আধার সার্ভিসেস। ওই কলামের অন্তর্গত আট নম্বর লিস্টটি হল আধার অথেন্টিকেশন হিস্ট্রি।

অর্থাৎ এখান থেকেই আপনি জানতে পারবেন আপনার আধার কার্ড ব্যাবহারের সমস্ত তথ্য। এখানে ক্লিক করলে একটি পাতা খুলে যাবে। নির্দিষ্ট জায়গায় দিতে হবে ১২ সংখ্যার আধার নম্বর। অথবা ১৬ সংখ্যার ভার্চুয়াল আই ডি-র সাহায্যেও অথেন্টিকেশন হিস্ট্রি খুলে পাওয়া যেতে পারে। এরপর সিকিউরিটি কোড দিতে হবে নির্দিষ্ট জায়গায়।

OTP – আসবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে। যেদিন থেকে আপনি আধার কার্ড ব্যবহারের ইতিহাস জানতে চান সেই অনুযায়ী দিন ও সাল উল্লেখ করুন। সর্বাধিক ৫০টি আপডেট আপনি দেখে নিতে পারবেন। আধার কার্ড কোন কোন পরিষেবা প্রদানে ব্যবহৃত হয়েছে সে সংক্রান্ত সব বিস্তারিত তথ্য স্ক্রিনে দেখতে পারবেন। ভবিষ্যৎ প্রয়োজনে আপনি ডাউনলোডও করে নিতে পারবেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.